Aadhaar card fraud

আপনার আধার কার্ডের তথ্য নিয়ে কেউ অপব্যবহার করছে? বিপদ ঘটে যাওয়ার আগে ধরবেন কী উপায়ে?

ব্যক্তি বিশেষে আধারের ১২ সংখ্যার নম্বর আলাদা। তাই কেউ আপনার আধারের নম্বর ও তথ্য নিয়ে জালিয়াতি করছে কি না তা জেনে রাখা খুব জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৪:১০
Share:

আপনার আধার নম্বরের তথ্য চুরি যায়নি তো? প্রতীকী ছবি।

পরিচয়পত্র হোক বা ঠিকানার প্রমাণ— সব কিছুর জন্যই এখন আধার কার্ড সবেচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ব্যাঙ্কে টাকাপয়সার লেনদেন থেকে যে কোনও সরকারি পরিষেবা পেতে হলেও আধার কার্ড থাকা বাধ্যতামূলক। সরকার তো নির্দেশ দিয়েই দিয়েছে যে, মোবাইল নম্বর হোক, রেশন কার্ড বা প্যান কার্ড, সবকিছুর সঙ্গেই আধার নম্বরের সংযুক্তি থাকতে হবে। ভারতীয়দের কাছে আধার কেবলমাত্র পরিচয়পত্র নয়, নাগরিকত্বের প্রমাণও। পরিচয় যাচাই করার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ নথিই হল আধার। ব্যক্তিবিশেষে আধারের ১২ সংখ্যার নম্বর আলাদা। তাই কেউ আপনার আধারের নম্বর ও তথ্য নিয়ে জালিয়াতি করছে কি না তা জেনে রাখা খুব জরুরি। মাঝেমধ্যেই আধার নিয়ে প্রতারণার অভিযোগ ওঠে। তেমন কিছু প্রমাণ হলে আইনি জটিলতায় ফাঁসতে পারেন আপনিও। তাই আগে থেকেই সতর্ক থাকা জরুরি।

Advertisement

ধরুন, আধার নম্বর দিয়ে আপনি মোবাইলের সিম নিয়েছেন। এ বার সেই নম্বর দিয়ে কোনও অসাধু ব্যক্তি আরও একটি সিম নিয়ে তার অপব্যবহার শুরু করেছে। তাই কী ভাবে জানবেন, আপনার আধার নম্বরের অপব্যবহার হচ্ছে কি না?

যাচাই করার উপায় ধাপে ধাপে শিখে নিন

Advertisement

প্রথমে আধার নিয়ামক সংস্থা ‘ইউআইডিএআই’-এর ওয়েবসাইটে (uidai.gov.in) গিয়ে ‘আধার হিস্ট্রি’ অপশনে ক্লিক করুন।

আপনাকে আধার নম্বর দিতে বলা হবে। ১২ সংখ্যার নম্বর টাইপ করুন।

পর্দায় নিরাপত্তা কোড ভেসে উঠবে। সেটি লিখে ‘জেনারেট ওটিপি’ অপশনে ক্লিক করতে হবে।

এর পরে আধারের সঙ্গে সংযুক্ত করা মোবাইল নম্বর যাচাইয়ের জন্য একটি ওটিপি আসবে। সেই ওটিপি নম্বরটি লিখুন।

ওটিপি ভেরিফাই হওয়ার সঙ্গে সঙ্গেই একটি তালিকা পর্দায় ভেসে উঠবে। সেখানে দেখানো হবে গত ৬ মাসে আপনার আধার নম্বর কখন ও কোথায় কোথায় ব্যবহার করা হয়েছে।

তালিকা ভাল করে যাচাই করে নিন। যদি সন্দেহ হয় তা হলে সঙ্গে সঙ্গে আপনি অভিযোগ দায়ের করতে পারবেন।

অভিযোগ দায়েরের জন্য কী করতে হবে? টোল ফ্রি নম্বর ১৯৪৭-এ কল করতে পারেন, অথবা আধার নিয়ামক সংস্থার সরকারি ওয়েবসাইটের ‘ফাইল-কমপ্লেন্ট’-এ গিয়ে অভিযোগ জানাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement