Healthy Foods

শরতেও ঘাম ঝরছে দরদর করে, শরীর ঠান্ডা রাখতে কোন খাবারগুলি খাওয়া জরুরি?

এমন উৎসবমুখর সময়ে অসুস্থ হয়ে পড়তে না চাইলে খাওয়াদাওয়ায় খানিকটা বদল আনুন। তা হলে সমস্যা হবে না। কিছু খাবার নিয়মিত খেলে পেটের গোলমাল কমবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৯
Share:

শরতে সুস্থ থাকা জরুরি। ছবি: সংগৃহীত।

আকাশে শরতের মেঘ। মাঝেমাঝেই সেই মেঘ থেকে ঝরে পড়ছে টুপটাপ বৃষ্টি। ঠান্ডা হাওয়ায় ভরে যাচ্ছে চারদিক। সেই সঙ্গে অঝোর ধারায় ঝরছে ঘাম। শরতের আমেজ, অথচ গরম কমার কোনও লক্ষণ নেই। বরং কয়েক পশলা বৃষ্টিতে গুমোট গরম জাঁকিয়ে বসছে। এমন খামখেয়ালি আবহাওয়ায় শুধু মন নয়, শরীরও খারাপ হওয়ার ঝুঁকিও থাকে। পেটের গোলমালের ভয় থাকে। সামনেই পুজো। এমন উৎসবমুখর সময়ে অসুস্থ হয়ে পড়তে না চাইলে খাওয়াদাওয়ায় খানিকটা বদল আনুন। তা হলে সমস্যা হবে না। কিছু খাবার নিয়মিত খেলে পেটের গোলমাল কমবে।

Advertisement

১) বেশ অনেক ক্ষণ পেট ভর্তি রাখতে পারে এই ফল। রোজ যদি একটি করে পাকা কলা খেতে ভাল না লাগে, তবে একটু অন্য ভাবে খাওয়ার চেষ্টা করতে পারেন। একটি কলা ছোট গোল গোল টুকরো করে নিন। তার পর অল্প সাদা তেলে তা ভেজে উপর দিয়ে ছড়িয়ে দিন নারকেল কোরা আর লঙ্কা কুচি। বেশ অন্য রকম লাগবে খেতে। শরীর পুষ্টিও পাবে।

২) শসা দিয়ে রায়তা তো বানানো হয়েই থাকে। তবে লাউয়ের রায়তাও বানিয়ে দেখতে পারেন। লাউ ছোট ছোট টুকরো করে কেটে একেবারে ঝিরিঝিরি করে ঘষে নিন। তার পর অল্প জলে ভাপিয়ে নিন লাউ। উনুন থেকে নামিয়ে, জল ঝরিয়ে নিন। টক দইয়ের সঙ্গে লাউ মিশিয়ে দিন। তার মধ্যে দিন বিট নুন, লঙ্কা কুচি আর পুদিনা পাতা। অল্প জিরের গুঁড়োও দিয়ে দিতে পারেন এই রায়তায়।

Advertisement

৩) অনেকেরই মাছ-মাংস খেতে ইচ্ছা করে না। কিন্তু প্রোটিন, ভিটামিনের জোগান তো দিতে হবে শরীরকে। বিভিন্ন রকম সব্জি ছোট ছোট করে কেটে সেদ্ধ করে নিন। সেই স্টুর উপর অল্প মাখন আর গোলমরিচ ছড়িয়ে পরিবেশন করুন। শরীর আরাম পাবে। আবার প্রয়োজনীয় পুষ্টিও মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement