Bad Habits for Kids

সন্তানের যত্নে কোনও ত্রুটি রাখেন না, তবু কোন ৩ অভ্যাসে ঘন ঘন অসুস্থ হচ্ছে শিশু?

কড়া নিয়মের ফাঁক গলেও নানা শারীরিক অসুস্থতা জাঁকিয়ে বসে খুদের শরীরে। রোজের কিছু অভ্যাস থেকে খুদেকে যদি দূরে রাখা যায়, তা হলে তার সুস্থতা সুনিশ্চিত করা সম্ভব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৯
Share:

ছবি: সংগৃহীত।

সন্তানের স্বাস্থ্য নিয়ে বাবা-মায়েদের চিন্তার অন্ত নেই। কতটা যত্নআত্তি করলে সন্তান সুস্থ ভাবে বেড়ে উঠতে পারে, তা নিয়ে নানা ভাবনা কাজ করে অভিভাবকদের মনে। তাই শিশুর রোজের রুটিন থেকে খাওয়াদাওয়া, সব দিকেই কড়া নজর থাকে। তবু এই কড়া নিয়মের ফাঁক গলেও নানা শারীরিক অসুস্থতা জাঁকিয়ে বসে খুদের শরীরে। যত্নে ত্রুটি যে সব সময় তার নেপথ্য কারণ, তা কিন্তু নয়। রোজের কিছু অভ্যাস থেকে খুদেকে যদি দূরে রাখা যায়, তা হলে তার সুস্থতা সুনিশ্চিত করা সম্ভব।

Advertisement

দাঁত দিয়ে নখ কাটা

দাঁত দিয়ে নখ খাওয়ার অভ্যাস অনেক শিশুরই আছে। অত্যন্ত অস্বাস্থ্যকর বিষয়। শিশুকে এমন করতে দেখলেই সঙ্গে সঙ্গে বারণ করুন। পাশাপাশি তাকে এই কাজের ক্ষতিকারক দিক সম্পর্কেও জানিয়ে রাখুন। নখের ময়লা পেটে গেলে যে তাকেই কষ্ট পেতে হবে, সেটা বুঝিয়ে বললে পরবর্তী সময় এই কাজ করার আগে দু’বার ভাববে।

Advertisement

খাওয়ার সময় ফোন দেখা

ফোনে কার্টুন চালিয়ে না দিলে খেতে চায় না খুদে। অনেক মায়েদের গলায় এমন অনুযোগ শুনতে পাওয়া যায়। তবে এই অভ্যাস দ্রুত বন্ধ করা জরুরি। খাওয়ার সময় অন্য কোনও কাজে মন দেওয়া ঠিক নয়। অর্ধেক খাবার না চিবিয়ে গিলে ফেলে শিশু। পরে হজমের সমস্যা হয়। ওজন বেড়ে যাওয়ারও ভয় থাকে।

বিছানায় বসে খাওয়া

অনেক শিশুই বিছানায় বসে খেতে পছন্দ করে। তবে বিছানায় বসে খেলে ঠিক করে খাবার হজম হয় না। খাবারে যে পুষ্টিগুণ থাকে, শরীরের প্রতিটি কোষে তা সঠিক ভাবে পৌঁছয় না। তা ছাড়া বিছানায় গড়াগড়ি দিতে দিতে খেলে গলায় খাবার আটকে যাওয়ারও ভয় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement