Ghee for Health

ঘি খাওয়ার বহু উপকার, তবে কয়েকটি খাবারের সঙ্গে খেলে মিলবে অপ্রত্যাশিত সুফল

ঘি বহুগুণে সমৃদ্ধ। ঘিয়ের গুণাগুণ শেষ হওয়ার নয়। তবে ঘি এর চেয়েও বেশি উপকারী হয়ে উঠতে পারে যদি কিছু খাবার সঙ্গে খান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৭
Share:

ঘি জাদু জানে। ছবি: সংগৃহীত।

ঘি জাদু জানে। খিচুড়ি হোক কিংবা নিরামিষ তরকারি, এক চামচ ঘি দিলেই গোটা বাড়িতে সাধারণ রান্নার অসাধারণ গন্ধ ছড়িয়ে পড়ে। ঘিয়ের ভূমিকা এখানেই শেষ নয়। ঘি শরীরের যত্ন নিতেও সমান কার্যকরী। শরীরের প্রদাহজনিত সমস্যা দূরে রাখে ঘি। শুধু কি শরীর? ত্বক আর চুল ভাল রাখতেও ঘি দারুণ কার্যকরী। চুলের গোড়া শক্ত করে, ত্বকের টান টান ভাব বজায় রাখে ঘি। এমনকি নিয়ম মেনে ঘি খেলে, ওজনও কমে। ঘি বহুগুণে সমৃদ্ধ। ঘিয়ের গুণাগুণ শেষ হওয়ার নয়। তবে ঘি এর চেয়েও বেশি উপকারী হয়ে উঠতে পারে যদি কিছু খাবার সঙ্গে খান।

Advertisement

তুলসী

তুলসীর নিজেরই হাজার উপকারিতা। তবে ঘিয়ের সঙ্গে খেলে বাড়তি কিছু উপকারিতা পাওয়া যাবে। তুলসীতে থাকা ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম ঘিয়ের সঙ্গে মিশে রক্তে গ্লুকোজ পরিমাণ পরিমিত রাখে, রক্তচাপ বাড়তে দেয় না, মানসিক চাপও কমায়।

Advertisement

হলুদ

হলুদের সঙ্গে ঘিয়ের জুটি অত্যন্ত স্বাস্থ্যকর। হলুদে থাকা প্রাকৃতিক ফাইটোকেমিক্যাল ঘিয়ের সঙ্গে মিশে গিয়ে হার্টের যত্ন নেয়। তা ছাড়া ঘিয়ে থাকা নানা অ্যান্টি-অক্সি়ড্যান্ট অনেক শারীরিক সমস্যার অবসান ঘটায়। তাই ঘিয়ের মধ্যে এক চিমটে হলুদ দিয়ে খেতে পারেন।

রসুন

রসুন এবং ঘি উভয়েরই অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। ফলে প্রদাহজনিত যেকোনও সমস্যা থেকে মুক্তি পেতে ঘি আর রসুন খেতে পারেন। এতে ত্বক টক্সিনমুক্ত হয়। রক্তচাপ নিয়ন্ত্রণেও রসুন এবং ঘিয়ের অনবদ্য ভূমিকা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement