Belly Fat

৫ ফল: জিম, ডায়েট না করে ভুঁড়ি কমাতে রোজ ঘুরিয়ে-ফিরিয়ে খেলেই হবে

কী ভাবে কমানো যায় পেটের মেদ? পুষ্টিবিদেরা বলেন, ফল বাড়তি মেদ ঝরিয়ে ফেলে। কোন ফল ভুঁড়ি কমাতে সাহায‍্য করবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১১:২০
Share:

ভুঁড়ি কমাতে সাহায্য করবে ফল। ছবি: সংগৃহীত।

পেটের মেদ কমানো বেশ শক্ত। জিম আর ডায়েটের কম্মো নয় মধ‍্যপ্রদেশ ছিপছিপে করে তোলা। ভুঁড়ি কমাতে অনেকে আবার উপোস করেও থাকেন। তাতেও বিশেষ সুফল মেলে না। কারণ উপোসে ওজন কমে না। তা হলে উপায়? কী ভাবে কমানো যায় পেটের মেদ? পুষ্টিবিদেরা বলেন, ফল বাড়তি মেদ ঝরিয়ে ফেলে। কোন ফল ভুঁড়ি কমাতে সাহায‍্য করবে?

Advertisement

আনারস

আনারসে আছে ব্রোমেলাইন, যা হজমের উৎসচেক ক্ষরণে সাহায‍্য করে। ফলে হজম ভাল হয়। তা ছাড়া আনারসে অ‍্যাসিডিক উপাদান থাকায় শরীরে জমে থাকা টক্সিন বাইরে বার করে দিতেও সাহায‍্য করে।

Advertisement

তরমুজ

তরমুজে ক‍্যালোরির পরিমাণ একেবারে কম। এর লাইকোপেন এবং অ‍্যামিনো অ‍্যাসিড হজম ক্ষমতা বৃদ্ধি করে। পেটে জমে থাকা মেদ গলাতেও তরমুজের জুড়ি মেলা ভার।

আঙুর

আঙুরে রয়েছে এমন উপাদান, যা খেলে পেটের মেদ ঝরানো সহজ হয়ে যাবে। আঙুর রক্তে ইনসুলিনের মাত্রা কমায়।

আপেল

আপেলে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার এবং অ‍্যান্টি-অক্সিড‍্যান্ট। এই দুই উপাদান খিদে নিয়ন্ত্রণ করে। বিশেষত হজমশক্তি বৃদ্ধিতে আপেলের জুড়ি মেলা ভার।

লেবু

ওজন কমানোর সবচেয়ে কার্যকরী উপকরণ। ভিটামিন সি থাকায় লেবু মেদ ঝরিয়ে দেয় সহজেই। ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খেলে ওজন কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement