Unhealthy Foods

৪০ পেরিয়ে ৩ খাবার না খেলেই ভাল, নচেৎ আয়ু কমে যেতে পারে

চল্লিশের পর ইচ্ছামতো খাবারের রসাস্বাদন করলেই আর চলবে না। দীর্ঘায়ু পেতে চাইলে চল্লিশের কোঠা পেরিয়ে কিছু খাবার থেকে নিজেকে দূরে রাখতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৩
Share:

চল্লিশের পর খাওয়াদাওয়া করুন বুঝেশুনে। ছবি: সংগৃহীত।

বয়সের চাকা ৪০-এ এসে থামলেই নানা বাধ্যবাধকতা চলে আসে জীবনে। বেশি অনিয়ম আর সইতে পারে না শরীর। অল্পেতেই ক্লান্ত আসে। জীবনের এই সময় থেকেই ধীরে ধীরে নিয়মে বাঁধতে হয় নিজেকে। একটানা অনিয়মে দাঁড়ি না টানলে পরে গিয়ে নানা ফল ভুগতে হয়। বিশেষ করে খাওয়াদাওয়া নিয়ে সতর্ক না হলেই মুশকিল। ইচ্ছামতো খাবারের রসাস্বাদন করলেই আর চলবে না। দীর্ঘায়ু পেতে চাইলে চল্লিশের কোঠা পেরিয়ে কিছু খাবার থেকে নিজেকে দূরে রাখতে হবে।

Advertisement

কুকিজ়

চা, কফির সঙ্গে বাহারি স্বাদের কুকিজ় খেতে বেশ ভাললাগে। তবে ৪০ পেরোলে এই ভাল লাগার পায়ে বেড়ি পরানো জরুরি। কুকিজ়ে অনেক বেশি পরিমাণে চিনি থাকে। রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে অত্যধিক কুকিজ় খেলে। তা ছাড়া কুকিজ়ে থাকা প্রোটিন, ফ্যাট, চিনি বয়সের ছাপ ফেলে দেয় ত্বকে। খুব তাড়াতাড়ি বলিরেখাও পড়ে যেতে পারে।

Advertisement

পাস্তা

জলখাবারে হোয়াইট সস্ পাস্তা থাকলে জমে যায়। তবে পাস্তায় গ্লাইসেমিক ইনডেক্স এত বেশি থাকে যে, রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। পাস্তা হার্টের রোগেরও ঝুঁকি বাড়িয়ে তোলে। পাশাপাশি ওজন বৃদ্ধির আশঙ্কাও থেকে যায়। অনেক সময় হরমোন ক্ষরণেও সমস্যার সৃষ্টি হয়। তাতে শরীরের অন্দরের নানা কার্যকারিতা ধীরে ধীরে ক্ষমতা হারাতে থাকে।

প্রক্রিয়াজাত এবং ভাজাভুজি খাবার

বয়সের কোঠা ৪০ পেরোলে এই ধরনের ভাজাভুজি খাওয়ার প্রতি টান কমাতে হবে। প্রক্রিয়াজাত মাংস কিংবা অন্য খাবার ৪০ পার করা ব্যক্তির জন্য অত্যন্ত অস্বাস্থ্যকর। এই ধরনের খাবারে থাকা ফ্যাট শরীরে বাড়তি চর্বির সৃষ্টি করে। সেই সঙ্গে কোলেস্টেরল, ইউরিক অ্যাসিডের মতো নানা ক্রনিক রোগও জীবনের সঙ্গে জুড়ে যায় ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement