Weather Change Problem

কখনও গরম, কখনও বৃষ্টি! প্রকৃতির এমন দোলাচলে সুস্থ থাকতে কোন খাবারগুলি খেতে হবে?

দিনে গরম, রাতে বৃষ্টি। এমন খামখেয়ালি আবহাওয়ায় নিজেকে সুস্থ রাখতে খাওয়াদাওয়ায় কতটা বদল আনবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৫:৪৭
Share:

ঋতু পরিবর্তনের সময় নিজেকে সুস্থ রাখুন। ছবি: সংগৃহীত।

দিনে ফ্যান কিংবা এসির হাওয়া ছাড়া চলছে না। বাইরে বেরোলেও দরদর ঘাম হচ্ছে। আবার সন্ধের পর থেকেই মেঘ কালো করে আসছে। বৃষ্টি আসছে ঝেঁপে। আবার বৃষ্টি থামলেই আবার সেই গুমোট গরম। আবহাওয়ার এই ঘন ঘন পরিবর্তনে নানা শারীরিক সমস্যায় ভুগছেন অনেকে। এমনিতে বর্ষাকালে সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। নিয়মের এ দিক থেকে ও দিক হলেই অসুস্থ হয়ে পড়তে হয়। তার উপর প্রকৃতির এই দোলাচলে সুস্থ থাকা দায় হয়ে উঠছে। এমন আবহাওয়ায় রোজের পাতে কোন খাবারগুলি রাখলে অসুখ-বিসুখ থেকে দূরে থাকা যাবে?

Advertisement

সাইট্রাস জাতীয় ফল

যে কোনও ধরনের সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখতে এই ধরনের ফল খাওয়া জরুরি। লেবু, আঙুর, স্ট্রবেরি হল সাইট্রাস গোত্রের ফল। এগুলিতে ভিটামিন সি-র পরিমাণও অনেক বেশি। ফলে প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। রোগবালাইয়ের সঙ্গে রাখতে রোজ একটি করে টকজাতীয় ফল খাওয়া জরুরি।

Advertisement

টক দই

শুধু টক ফল খেলে হবে না, খেতে হবে টক দইও। দইয়ে প্রোবায়োটিক উপাদানের পরিমাণ অনেক বেশি। ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমায় এই উপাদান। বর্ষায় পেটের গোলমাল লেগেই থাকে। পেটের স্বাস্থ্য ভাল রাখতে আর কিছু না হোক নিয়ম করে দই খান।

হলুদ

হজমের সমস্যা থেকে গ্যাস-অম্বল, হলুদ অন্যতম ওষুধ হিসাবে কাজ করে। হলুদে রয়েছে প্রদাহনাশক উপাদান এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, যা পেটের সংক্রমণের ঝুঁকি কমায়। রাতে ঘুমোনোর আগে এক গ্লাস দুধে এক চিমটে হলুদ মিশিয়ে খেতে পারেন, উপকার পাবেন।

বাদাম

প্রোটিন, ভিটামিন, মিনারেলস সব কিছুই পর্যাপ্ত পরিমাণে রয়েছে বাদামে। এই উপাদানগুলি নানা শারীরিক সমস্যার ঝুঁকি কমায়। গ্রীষ্ম আর বর্ষার এই সন্ধিক্ষণে সুস্থ থাকতে তাই বাদাম খাওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement