Food

খালি পেটে কী খেলে মিলবে পুষ্টি, বাড়বে শক্তি, শরীর থাকবে ভাল?

সকালে উঠে খালি পেটে কী খাওয়া উচিত? কোন পানীয়, কোন খাবারে শরীর থাকবে ভাল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৪:২৮
Share:

খালি পেটে কোন পানীয় খেলে শরীর থাকবে ভাল? ছবি: সংগৃহীত।

দিনের শুরুর খাওয়াটা খুব জরুরি। দিনভর শক্তি সঞ্চয়ের জন্য সকালের খাওয়াতে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাটের সঠিক সামঞ্জস্য থাকা দরকার। পর্যাপ্ত জল খাওয়াটা বাধ্যতামূলক। খালি পেটে কী খাওয়া যেতে পারে?

Advertisement

মধু ও লেবুর জল

দিনের শুরুতে ঈষদুষ্ণ জল খেলে শরীর ভাল থাকে। জলে ১ চামচ মধু ও অর্ধেক পাতিলেবুর রস মিশিয়ে নিন। কাজ হবে আরও ভাল। এটি শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। পাশপাশি মেদ কমাতেও সহায়ক এই পানীয়।

Advertisement

ভেজানো আমন্ড

ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার ও নানা পুষ্টিগুণে ভরপুর আমন্ড শরীরের জন্য অত্যন্ত ভাল। সকালেই যদি ৩-৪টে আমন্ড খোসা ছাড়িয়ে খেয়ে নেওয়া যায়, শরীর তার প্রয়োজনীয় পুষ্টির বেশ কিছুটা পেয়ে যাবে।

ওট্‌স

ফাইবার ও অন্যান্য পুষ্টিগুণে সম্পন্ন ওট্‌স সকালে খেলে দিনভর পেট যেমন ভরা থাকে, তেমন শরীরের উপকার হয়। ওট্‌সের গ্লাইসেমিক ইনডেক্স ও ক্যালোরির পরিমাণ কম হওয়ায় মধুমেহর রোগীদের ডায়েটে তা বিশেষ ভাবে রাখতে বলা হয়। খালি পেটে ওট্‌স খাওয়ার উপকারিতা হল এটি পাকস্থলীর উপর একটি আস্তরণ তৈরি করে। যা শরীরে অ্যাসিডের জন্য হওয়া জ্বলন থেকে সুরক্ষা দিতে পারে কিছুটা।

ফল

ভিটামিন, ফাইবার, ফাইটোকেমিক্যালে পরিপূর্ণ ফল স্বাস্থ্যের জন্য খুবই ভাল। খালি পেটে ফল খেলে শক্তি যেমন পাওয়া যায়, তেমন ফল পরিপাক তন্ত্রকে ‘ডিটক্সিফাই’ করতে সাহায্য করে।

চিয়া বীজ

চিয়া বীজ ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। সকালে খালি পেটে চিয়া বীজ ভেজানো জল বা খাবারের সঙ্গে মিশিয়ে চিয়া বীজ খেলে শরীর তার প্রয়োজনীয় পুষ্টি পাবে।

খেজুর

মিষ্টি এই ফলটিতে ভিটামিন, ম্যাগেশিয়াম, ফাইবার, আয়রন রয়েছে প্রচুর। দিনের শুরুতে শরীরে দ্রুত শক্তি জোগাতে খুব সাহায্য করে খেজুর। এতে ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের সমস্যাও এতে কমে।

আমলকির রস

ভিটামিন ই ও অন্যান্য খনিজে ভরপুর আমলকির রস যদি দিনের শুরুতেই খাওয়া যায় তা হলে শরীর থাকবে রোগমুক্ত। এতে থাকা উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আয়ুর্বেদে বলাই হয়, দিনের শুরুতে আমলকির রস খাওয়া দরকার। আমলকির রস হজম ক্ষমতা বাড়ায়। ত্বক থেকে চুলের জৌলুস বাড়ায় এই রস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement