Weight Loss Tips

দ্রুত ওজন কমাতে চান? সাইকেল চালানো না কি দৌড়নো, কোন পদ্ধতিতে বেশি কাজ দেবে?

কেউ ভাবেন দৌড়লে বুঝি ঝটপট মেদ ঝরবে, আবার অনেকে বলেন, এর থেকে সাইক্লিং বেশি কার্যকর। কিন্তু কোন পদ্ধতিতে দ্রুত মেদ ঝরবে এবং কোনটা শরীরের জন্য বেশি উপকারী, সেটা জানেন কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:৪০
Share:

দ্রুত ওজন ঝরানোর সহজ পন্থা কোনটি? ছবি: সংগৃহীত।

‘ওজন কমানোর সহজ উপায়’ লিখে গুগ্‌লে সার্চ করলে নিমেষে আপনার সামনে বেরিয়ে আসবে হাজার রকম ফন্দিফিকির। কোথাও বলা হয় কড়া ডায়েটের কথা, কোথাও আবার জোর দেওয়া হয়েছে জিম বা শরীরচর্চার উপর। এগুলির সবই সময়সাপেক্ষ। কেউ ভাবেন দৌড়লে বুঝি ঝটপট মেদ ঝরবে, আবার অনেকে বলেন সাইক্লিং তার থেকেও বেশি কার্যকর। ফিটনেসবিদদের মতে, দুটোই ওজন কমাতে সাহায্য করে। কিন্তু কোন পদ্ধতিতে দ্রুত মেদ ঝরবে এবং কোনটা শরীরের জন্য বেশি উপকারী, সেটা জানেন কি?

Advertisement

কতটা ক্যালোরি পুড়বে সেটা নির্ভর করে, কতটা ধারাবাহিক ভাবে এবং কতটা সময় ধরে আপনি শরীরচর্চা করছেন, তার উপর। সাইকেল চালানোর তুলনায় দৌড়লে প্রতি ঘণ্টায় একটু বেশিই ক্যালোরি খরচ হয়। তাই দ্রুত ওজন কমাতে গেলে, দৌড়নো অনেক বেশি কার্যকর হতে পারে। আমেরিকান কলেজ অফ স্পোর্টস মেডিসিনের গবেষণা অনুসারে, দৌড়নোর ফলে প্রতি ঘণ্টায় ৫৬৬ থেকে ৮৩৯ ক্যালোরি খরচ হয়। অপর দিকে, তীব্র গতিতে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়। এক জন ব্যক্তির দৈনিক কত ক্যালোরি খরচ করা উচিত, সেটা তাঁর বয়স, ওজন, লিঙ্গ এবং তিনি দৈনিক কতটা শারীরিক পরিশ্রম করছেন, তার উপর নির্ভর করবে।

কোন পদ্ধতিতে দ্রুত মেদ ঝরবে এবং কোনটা শরীরের জন্য বেশি উপকারী, সেটা জানেন কি? ছবি: সংগৃহীত।

তবে যদি কারও হৃদ্‌যন্ত্রজনিত কোনও সমস্যা থাকে, কিংবা হাঁটুতে ব্যথা বা উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তা হলে দৌড়নোর বদলে সাইকেল চালানোর পরামর্শ দেন চিকিৎসকেরা। দৌড়লে হাঁটুর উপরে চাপ পড়ে, তাই সাইকেল চালানোর তুলনায় আঘাত লাগার সম্ভাবনা অনেকটাই বেশি থাকে।

Advertisement

তবে শুধু সাইক্লিং করলে বা দৌড়লেই ওজন কমবে না। আপনার রোজকার খাদ্যতালিকায় কী রাখছেন, সারা দিনে আপনি কতটা কায়িক পরিশ্রম করছেন— এই সমস্ত বিষয়ের উপর নির্ভর করছে কত তাড়াতাড়ি আপনি ওজন ঝরাতে সক্ষম হবেন। দৌড়লে গড়ে বেশি ক্যালোরি খরচ হবে, দ্রুত ওজন কমবে। অন্য দিকে, উৎসাহ নিয়ে নিয়মিত সাইকেল চালালেন বটে, কিন্তু অন্যমনস্ক হয়ে অলস ভাবে প্যাডেল করলেন— তা হলে বিফলে যাবে আপনার সমস্ত প্রচেষ্টা। সাইকেল চালাতে হবে দ্রুত গতিতে। যত জোরে চালাবেন, তত বেশি ক্যালোরি ঝরবে। তবে দ্রুত গতিতে সাইকেল চালানোর সময় অসতর্ক হলে চলবে না, কারণ দুর্ঘটনার সম্ভাবনা থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement