Child Obesity

শিশুর ওজন কি হাতের বাইরে চলে যাচ্ছে? ৩ খাবার খাওয়ানো বন্ধ না করলে বিপদ বাড়তে পারে

ছোট থেকেই শিশুর খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়া জরুরি। কিছু খাবার শিশুকে যত কম খাওয়ানো যায়, ততই ভাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০২
Share:

ছবি: সংগৃহীত।

শিশুদের মধ্যে স্থূলতার সমস্যা ক্রমশ বাড়ছে। ছোটবেলা থেকে স্থূলতা গ্রাস করলে শরীরের বিপাক হার কমতে থাকে। শরীরে জাঁকিয়ে বসে নানা রোগবালাই। টাইপ টু ডায়াবিটিস, পলিসিস্টিক ওভারি সিনড্রোম, হরমোনের ভারসাম্যহীনতার মতো একাধিক রোগবালাই জীবনের সঙ্গে জুড়ে যায়। তাই ছোট থেকেই শিশুর খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়া জরুরি। কিছু খাবার শিশুকে যত কম খাওয়ানো যায়, ততই ভাল।

Advertisement

১) ম্যাগি শিশু দের অত্যন্ত প্রিয় খাবার। ম্যাগি পেলে আর কিছু চায় না তারা। এই খাবারে কোনও পুষ্টিগুণ থাকে না বললেই চলে। বরং খুব উচ্চ মাত্রায় নুন থাকে, যা শিশুদের স্বাস্থ্যের জন্য ভাল নয়।

২) প্যাকেটজাত জুস এবং নরম পানীয়ে উচ্চ মাত্রায় চিনি থাকে, যা স্থূলতার সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই এই ধরনের পানীয় খুদেকে বেশি না খাওয়ানোই ভাল। ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি, আরও অনেক সমস্যা দেখা দেওয়ার ঝুঁকি থাকে।

Advertisement

৩)ভাজাভুজি খেতে দারুণ পছন্দ করে শিশুরা। তবে এই ধরনের খাবারে ভরপুর মাত্রায় ট্রান্সফ্যাট ও ক্যালোরি থাকে। শিশুর ওজন কমাতে চাইলে এই খাবার একেবারেই দেবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement