Chia Seeds

পুজোর আগে চিয়া বীজ খাওয়া শুরু করেছেন? সঙ্গে কোন খাবারগুলি খেলে রোগা হতে পারবেন না?

চিয়াবীজের সঙ্গে কিছু খাবার খেলে আবার হিতে বিপরীত হতে পারে। কোন খাবারগুলি চিয়ার সঙ্গে না খাওয়াই শ্রেয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২১
Share:

চিয়াবীজের সঙ্গে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

চটজলদি ওজন কমানো মানেই নিয়ম করে চিয়া বীজ খেতে হবে। অনেকেই শুধুমাত্র চিয়া বীজের ভরসায় রোগা হওয়ার যুদ্ধে নেমে পড়েন। চিয়া নিঃসন্দেহে উপকারী। তবে পুষ্টিবিদেরা জানান, কোনও নিয়ম না মেনে যদি শুধু চিয়া বীজ খান, তা হলে রোগা হওয়া সম্ভব নয়। চিয়া ডায়েটের একটা অংশ হতে পারে। চিয়া হজমে সাহায্য করে। বিপাকহার বৃদ্ধিতে এর জুড়ি মেলা ভার। তবে চিয়াবীজের সঙ্গে কিছু খাবার খেলে আবার হিতে বিপরীত হতে পারে। কোন খাবারগুলি চিয়ার সঙ্গে না খাওয়াই শ্রেয়?

Advertisement

দুগ্ধজাত খাবার

দুধ, দই বা এই ধরনের খাবারের সঙ্গে চিয়াবীজ খেতে বারণ করছেন পুষ্টিবিদেরা। দুগ্ধজাত খাবার এমনিতেই গ্যাস-অম্বলের ঝুঁকি বাড়িয়ে তোলে। সঙ্গে যদি আবার চিয়া বীজ খান তা হলে সমস্যা বাড়বে। কারণ চিয়া জল শুষে নেয়। ফলে জলের ঘাটতিতে শরীর বেশি খারাপ হতে পারে।

Advertisement

চিনিজাতীয় পানীয়

চিনি আছে এমন পানীয়ের সঙ্গে চিয়াবীজ খাওয়া ঠিক হবে না। চিয়াবীজ খাওয়ার আগে কিংবা পরে মিষ্টি পানীয় খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। ডায়াবিটিস রোগীদের এই বিষয়ে সাবধান থাকা জরুরি।

প্রক্রিয়াজাত মাংস

সসেজ, হট ডগ, বেকনের মতো খাবারে সোডিয়ামের পরিমাণ অনেকটাই বেশি। আবার চিয়াবীজে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এই দু’টি জিনিস একসঙ্গে খেলে রক্তচাপ বৃদ্ধির ঝুঁকি থাকে। তাই চিয়াবীজ খাওয়ার আগে এবং পরে এই ধরনের খাবার খাওয়া ঠিক হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement