Star Fruit Benefits

কাঁচা আম, আমড়ার মতো নুন, লঙ্কাগুঁড়ো দিয়ে কামরাঙাও খান? কী কী উপকার হয় এই ফল খেলে?

টক খেতে যাঁরা ভালবাসেন, তাঁদের কাছে কামরাঙা অত্যন্ত লোভনীয়। মশলা মাখানো কামরাঙা কোনও কিছু ছাড়া এমনি এমনিই খাওয়া যায়। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই ফলের পুষ্টিগুণও রয়েছে অনেক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:১৪
Share:

কামরাঙার কত গুণ জানেন? ছবি: সংগৃহীত।

রাস্তার ধারে ফল বিক্রেতাদের ঝুড়িতে মাঝেমধ্যেই কামরাঙার দেখা পাওয়া যায়। কাঁচা আম, আমড়া ছেড়ে এক এক দিন নুন, লঙ্কা, জিরে গুঁড়ো দিয়ে কামরাঙা খেতে খেতেই অফিসের দিকে হাঁটা দেন। তবে শুধু স্বাদের কারণে নয়, কামরাঙা খেলে শরীরেরও অনেক উপকার হয়। টক স্বাদের ফল, তাই চোখ বন্ধ করে বলে দেওয়া যায়, ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও এই ফলে রয়েছে নানা রকমের খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট। যা রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে।

Advertisement

কামরাঙা খেলে আর কী কী উপকার হয়?

১) ফাইবারে সমৃদ্ধ

Advertisement

কামরাঙায় ফাইবারের পরিমাণ অনেক বেশি। তাই কামরাঙা খেলে অন্ত্র ভাল থাকে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বশে থাকে। রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল বা ‘এলডিএল’ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে কামরাঙা।

২) হার্টের জন্য ভাল

কামরাঙায় রয়েছে পটাশিয়াম এবং সোডিয়াম। রক্তচাপ স্বাভাবিক রাখতে এবং কার্ডিয়োভাসকুলার রোগ বশে রাখতে সাহায্য করে এই ফল।

৩) প্রদাহনাশক

কামরাঙায় রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ। যা ত্বকের প্রদাহজনিত নানা ধরনের সমস্যা বশে রাখে।

কামরাঙা অনিদ্রাজনিত সমস্যা দূর করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৪) ঘুমের দাওয়াই

কামরাঙায় রয়েছে ম্যাগনেশিয়াম। এই খনিজটি অনিদ্রাজনিত সমস্যা দূর করতে সাহায্য করে। ‘গামা-অ্যামাইনোবিউটাইরিক অ্যাসিড’ (গাবা) মলিকিউলটিকে উদ্দীপিত করে। এই উপাদানটি ঘুম আনতে সাহায্য করে।

৫) প্রাকৃতিক ‘ডিটক্স’

শরীরে জমা ‘টক্সিন’ বা দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে কামরাঙা। তবে আগে থেকে যদি কিডনি বা মূত্রাশয়ের সমস্যা থাকে, তা হলে এই ফল খাওয়া বিপজ্জনক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement