Natural Sunscreen

দামি সানস্ক্রিন নয়, শসার রস দিয়েই রোদে পোড়া দাগ তুলে ফেলা যায়! কী ভাবে ব্যবহার করতে হয়?

শসার মধ্যে থাকা খনিজ, অ্যামাইনো অ্যাসিড ভিতর থেকে ত্বকের জেল্লা ধরে রাখতে সাহায্য করে। কিন্তু অনেকেই হয়তো জানেন না, শসার রস প্রাকৃতিক সানস্ক্রিন হিসাবে দারুণ কাজ করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৬:৩০
Share:

রোদে পোড়া দাগ তুলবে শসা। ছবি: সংগৃহীত।

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে শসার বিশেষ ভূমিকা রয়েছে। এ ছাড়া অ্যান্টিঅক্সিড্যান্ট এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ ভিটামিনের উৎস হল শসা। গরমে, রোদে ত্বকের জ্বালাপোড়া ভাব কমাতেও সাহায্য করে এই ফলটি। তবে শুধু বাইরে থেকে মাখলেই হবে না, শসা খেলেও অনেক উপকার। শসার মধ্যে থাকা খনিজ, অ্যামাইনো অ্যাসিড ভিতর থেকে ত্বকের জেল্লা ধরে রাখতে সাহায্য করে। কিন্তু অনেকেই হয়তো জানেন না, শসার রস প্রাকৃতিক সানস্ক্রিন হিসাবে দারুণ কাজ করে। কিন্তু ত্বক থেকে রোদে পোড়া দাগ তুলতে কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

রোদ থেকে ত্বকের ক্ষতি রুখতে কী ভাবে ব্যবহার করবেন শসার রস?

১) ত্বক যদি তৈলাক্ত হয়, সে ক্ষেত্রে শসার রস টোনারের মতো ব্যবহার করতে পারেন। প্রথমে শসা ধুয়ে, খোসা ছাড়িয়ে নিন। তার পর ছোট টুকরো করে কেটে নিন। চাইলে গরম জলে অল্প ভাপিয়ে নিতে পারেন। এ বার ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট করে নিন। পরিষ্কার ছাঁকনিতে ছেঁকে শসার ক্বাথ থেকে রস বার করে নিতে হবে। পরিষ্কার স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দেওয়া যেতে পারে। বাইরে থেকে ফিরে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে শসার রস স্প্রে করে নিলেই হবে।

Advertisement

২) ত্বক খুব একটা তৈলাক্ত নয়, আবার খুব শুষ্কও নয়। সে ক্ষেত্রে শসার সঙ্গে অ্যালো ভেরার শাঁস বা জেল মিশিয়ে নেওয়া যেতে পারে। ছোট একটি পাত্রে শসার রস এবং অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এ বার রোদে পোড়া অংশে মেখে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া দাগ উঠে যাবে।

শুষ্ক ত্বক হলে শসার রসের সঙ্গে মিশিয়ে নিতে পারেন সামান্য মধু এবং ওটমিল। ছবি: সংগৃহীত।

৩) শুষ্ক ত্বক হলে শসার রসের সঙ্গে মিশিয়ে নিতে পারেন সামান্য মধু এবং ওটমিল। সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে মিনিট পনেরো মুখে, হাতে, ঘাড়ে কিংবা গলায় মেখে রাখুন। তার পর মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। রোদে পোড়া দাগ উঠে যাবে। মুখ ধোয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজ়ার মাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement