Teeth Care

দাগছোপ থেকে দুর্গন্ধ, দাঁতের সমস্যা অনুযায়ী নির্বাচন করতে হবে মাজন, কারা কী ব্যবহার করবেন?

অনেকেই হয়তো দীর্ঘ দিন এমন মাজন ব্যবহার করে চলেছেন, যা দাঁতের জন্য একেবারেই ভাল নয়। দাঁতের কোন ধরনের অসুবিধার জন্য কী কী মাজন ব্যবহার করা জরুরি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৭
Share:

দাঁত মাজার জন্য বেছে নিন সঠিক মাজন। ছবি: সংগৃহীত।

দাঁত ভাল রাখতে নিয়ম করে মাজন ব্যবহারের বিকল্প নেই। অনেকেই দিনে দু’বেলা দাঁত মাজেন। তবে দাঁত মাজার জন্য অনেকেই মাজন পরিবর্তন করেন। তবে কোন ধরনের মাজন উপকারী, সেটা জেনে নিতে হবে। কারণ দাঁতের ভাল-মন্দের অবস্থা সকলের এক রকম হয় না। অনেকেই হয়তো দীর্ঘ দিন এমন মাজন ব্যবহার করে চলেছেন, যা দাঁতের জন্য একেবারেই ভাল নয়। দাঁতের কোন ধরনের অসুবিধার জন্য কী কী মাজন ব্যবহার করা জরুরি?

Advertisement

মাড়ির সমস্যা রুখতে

অনেকেরই মাড়ির হালকা সমস্যা দেখা দেয়। সেটা যাতে বেশি পরিমাণে বেড়ে গিয়ে কোনও অসুখ তৈরি করতে না পারে, তার জন্য অ্যান্টি-ব্যাক্টেরিয়াল মাজন ব্যবহার করুন। এটি ব্যবহার করলে জিঞ্জিভাইটিস হওয়ার আশঙ্কা কমে। তাই মাড়ির সমস্যা থাকলে গাম কেয়ার অথবা অ্যান্টি-জিঞ্জিভাইটিস লেখা দাঁতের মাজন ব্যবহার করতে পারেন।

Advertisement

দাঁতের ছোপ দূর করতে

একটা বয়সের পর দাঁতে একটু হলদে ছোপ হয়ে যায়। বিশেষ করে তামাকজাতীয় দ্রব্য, ধূমপান, পান খাওয়ার অভ্যেস থাকলেই দাঁতে ছোপ পড়ে। বেকিং সোডা এক্ষেত্রে খুব উপকারি। কারণ এটি দাঁতের যে কোনও দাগছোপ দূর করতে পারে। তাই এমন মাজন বাছুন, যাতে বেকিং সোডা রয়েছে।

মুখের দুর্গন্ধের সমস্যা এড়াতে

অনেকের শ্বাসে দুর্গন্ধের সমস্যা থাকে। কেবল মাউথওয়াশ ব্যবহার করেই কিন্তু উপকার পাওয়া যায় না। তাই তাঁরা মিন্ট দেওয়া মাজন ব্যবহার করতে পারেন, এতে দুর্গন্ধের সমস্যা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement