Makarasana Benefits

সিঁড়ি দিয়ে উঠতেই হাঁপ ধরে? ফুসফুসের কার্যকারিতা বৃদ্ধি করতে শিখে নিন মকরাসন করার সঠিক নিয়ম

ঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজ শিখে নিন মকরাসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৪
Share:

আসান হোক মকরাসন। চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ।

দুর্গাপুজো আসতে আর মাত্র এক মাস। বছরের আর পাঁচটা সময় না হলেও পুজোর আগে অনেকেই স্বাস্থ্য নিয়ে বেশি সচেতন হয়ে পড়েন। দ্রুত ওজন ঝরানোর তাগিদে শহরের জিমগুলিতে সদস্য হওয়ার তোড়জোড় শুরু হয়ে যায়। কারও চাই কৃতি শ্যাননের মতো ছিপছিপে চেহারা, কেউ টাইগার শ্রফের মতো দেখতে হতে চান। তবে অফিসের ব্যস্ততা ও সংসারের হাজারটা কাজ সামলে অনেকে এমনও আছেন, যাঁরা জিমে যাওয়ার সময় পান না। এ দিকে, পুজোর আগে একটু ফিট না হলেই নয়। বাড়িতে আধ ঘণ্টা সময় বার করে যোগাসন অভ্যাস করুন। কেবল রোগা হতেই নয়, শরীরের নানা সমস্যার সমাধান কিন্তু দূর হতে পারে নিয়ম করে যোগাসন করলে। সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন অভ্যাস করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজ শিখে নিন মকরাসন

Advertisement

কুমিরের মতো ভঙ্গিমার এই আসনটি অত্যন্ত সহজ কিন্তু এর উপকারিতা অনেক। শ্বাসপ্রক্রিয়া ঠিক রাখতে এটি বিশেষ কার্যকর এই আসনটি।

কী ভাবে করবেন?

Advertisement

• ম্যাটের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। মাথা ও কাঁধ মাটি থেকে যতটা সম্ভব উপরে তুলুন। একই সঙ্গে দু’হাত ভাঁজ করে হাতের পাতায় চিবুক রাখুন। মাথা ও দেহের উপরের অংশের ভার দু’হাতের উপর দিতে হবে। পা ছড়িয়ে টান টান করুন।

• আরামদায়ক দুরত্বে কনুই রেখে সামনে কিছুটা এগিয়ে আসুন। আবার আগের অবস্থায় ফিরে যান। এর ফলে পিঠের দিকে কিছুটা চাপ পড়ে।

• মকরাসনে মূলত ঘাড় ও কোমরে চাপ দেওয়া হয়। কনুই এমন ভাবে রাখবেন যেন এই দুই অংশে সহনীয় চাপ পড়ে।

• এই অবস্থায় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন ও পিঠ ও মেরুদণ্ড সোজা রাখুন। ৭–১০ সেকেন্ড এই ভাবে থাকতে হবে।

• এর পর ধীরে ধীরে চিবুক ও কাঁধ মাটিতে রেখে হাত দুই পাশে দিয়ে শুয়ে পড়ুন। কাত হয়ে উঠে বসুন।

কেন করবেন?

শ্বাসকার্যে সাহায্যকারী প্রধান অনৈচ্ছিক পেশি মধ্যচ্ছদা। অর্থাৎ, ডায়াফ্রাম। এই ভঙ্গিমার সাহায্যে বক্ষকে স্থির অবস্থায় রেখে ডায়াফ্রামের সাহায্যে শ্বাস নেওয়া হয়। মকরাসনে তলপেট মাটিতে ঠেকে থাকে। সেই কারণে শ্বাস তলপেটে ছড়িয়ে না পড়ে কোমরের পিছন দিকে আটকে থাকে। এর ফলে এই অংশের কোনও সমস্যা থাকলে তা ক্রমশ স্বাভাবিক হয়ে আসে। নিয়মিত মকরাসন অভ্যাস করলে কোমরের ব্যথা কমে যাওয়ার পাশাপাশি এই অংশের মেরুদণ্ডের স্বাভাবিক কর্মক্ষমতা ফিরে আসে। অ্যাজ়মা বা হাঁপানি থাকলে এই আসনটি অভ্যাস করলে ফুসফুসের বায়ুধারণ ক্ষমতাও বাড়ে। মানসিক চাপ কমাতেও এই আসনটি করতে পারেন। এ ছাড়া, হজমের সমস্যা দূর করতেও এই আসন অভ্যাস করা যায়। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলেও মকরাসন করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement