Scalp psoriasis

মাথা জুড়ে সাদা গুঁড়ো ঝরছে, খুশকি ভাবছেন? সোরিয়াসিসের লক্ষণও হতে পারে

মাথার ত্বকে সাদা চামড়া উঠলে অনেকেই মনে করেন খুশকি। কেউ কেউ ভাবেন শুষ্কতার জন্য এমনটা হচ্ছে। কিন্তু এই সমস্যা সোরিয়াসিসের জন্যও হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৩
Share:

অনেক দিন ধরে খুশকি সারছে না? আঁশের মতো চামড়া উঠে আসছে? সোরিয়াসিস নয় তো! ছবি: ফ্রিপিক

সারা ক্ষণ শুধু মাথা চুলকাচ্ছে। সাদা গুঁড়োর মতো উঠছে। নখ দিয়ে খুঁটলে পাতলা চামড়া উঠে আসছে। খুশকি ভেবে বিশেষ শ্যাম্পুও মেখেছেন। কিন্তু কিছুতেই সারছে না।

Advertisement

এমন সমস্যায় কি ভুগছেন আপনি? জানেন কি এটি খুশকি না হয়ে ‘স্ক্যাল্প সোরিয়াসিস’-ও হতে পারে।

সোরিয়াসিস কী?

Advertisement

এটি ত্বকের প্রদাহজনিত একটি সমস্যা। এই সমস্যায় স্থানটি চুলকায়, লাল হয়ে যায়। সেই স্থান থেকে আঁশের মতো চামড়া উঠতে থাকে। শুধু শরীরে নয়, মাথার ত্বকেও সোরিয়াসিস হয়। একে বলা হয় স্ক্যাল্প সোরিয়াসিস। ত্বকের চিকিৎসক আশারানি ভোল বলছেন, ‘‘এটা এক ধরনের স্কিন ডিজ়অর্ডার। এ ক্ষেত্রে অস্বাভাবিক ভাবে ত্বকের বৃদ্ধি হয়। যার ফলে খুশকির মতো চামড়া উঠতে থাকে। ত্বকের বেশি বৃদ্ধি হয়, আবার আঁশের মতো উঠেও আসে। অর্থাৎ, এক্সফোলিয়েশনও বেশি হয়।’’

কেন হয় এই সমস্যা?

সোরিয়াসিসের নানা কারণ হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলেও এই রোগে আক্রান্ত হতে পারেন কেউ। ত্বকের চিকিৎসক অভীক শীল জানালেন, জিন ও পরিবেশগত কারণেও এই রোগ হতে পারে। আবার মাথার ত্বক ঠিক মতো পরিষ্কার না হলে, সেখান থেকেও সংক্রমণের আশঙ্কা থাকে। মাথার ত্বকে শুধু নয়, কপাল-কানের পাশেও এটি ছড়িয়ে পড়ে। হাত-পা-নখেও সোরিয়াসিস দেখা যায়।

মাথার ত্বকে সোরিয়াসিসের লক্ষণগুলি কী?

১. খুশকির মতো মাথা ভর্তি হয়ে সাদা সাদা আঁশের মতো চামড়া উঠতে থাকে। রোগী দেখেন যে, শ্যাম্পু করেও লাভ হচ্ছে না। অনেকেই খুশকি ভাবেন।

২. খুশকিতে সাদা গুঁড়োর মতো ওঠে। এ ক্ষেত্রে সাদা অংশগুলি একটু মোটা হয়। নখ দিয়ে ঘষাঘষি করলে বেশি মাত্রায় উঠে আসে।

৩. খুশকির ক্ষেত্রে যতটা চুলকায়, সোরিয়াসিসে তার মাত্রা বাড়তে পারে।

৪. কপালে বা কানের পাশে সাদা ছোপ বা অন্য রকম কোনও কিছু চোখে পড়লে সতর্ক হওয়া প্রয়োজন।

কখন চিকিৎসকের কাছে যেতে হবে?

শ্যাম্পু, লোশন ব্যবহারের পরেও খুশকির সমস্যা না কমলে চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। চিকিৎসক অভীকের কথায়, মাথার ত্বকে সমস্যা হলে তা যে শুধু সোরিয়াসিস হবে, এমনটা নয়। নেপথ্যে নানা কারণ থাকতে পারে।

চিকিৎসা পদ্ধতি

মলম, শ্যাম্পু, ওষুধ এবং বিভিন্ন থেরাপি রয়েছে। আশারানি বলছেন, ‘‘এই ধরনের সমস্যা ফিরে আসার আশঙ্কা থাকলেও সঠিক চিকিৎসায় তা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কারও সোরিয়াসিস হলে ত্বকের চিকিৎসায় মলম ব্যবহার করা হয়। মাথার ত্বকে হলে, নির্দিষ্ট শ্যাম্পু ব্যবহার করা হয়। প্রয়োজনে ওষুধও খেতে দেওয়া হয়।’’

এ ছাড়াও, সোরিয়াসিসের চিকিৎসায় বেশ কিছু আধুনিক পদ্ধতি রয়েছে বলে জানালেন তিনি। ‘এগ্‌জ়িমার লেসার’ এবং ‘ইউ-ভি বি লাইট’ থেরাপিতেও চিকিৎসা হয়।

সোরিয়াসিস নিয়ে ঠিক ও ভুল ধারণা

অনেকেই মনে করেন, রোগটি ছোঁয়াচে। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, এটি মোটেই ছোঁয়াচে নয়। তবে কারও মাথার ত্বক থেকে শরীরে সোরিয়াসিস ছড়িয়ে পড়তে পারে। এক জনের থেকে অন্য জনের হয় না।

খুশকি ভেবে তেল মালিশ করলে কি ক্ষতি হতে পারে?

সোরিয়াসিস হলে সেই স্থানটি চুলকানো বা তেল মালিশ করা একেবারেই ঠিক নয়। এমনই বক্তব্য আশারানির। তিনি বলেন, ‘‘মলম ব্যবহার করলে সমস্যা নিয়ন্ত্রণে থাকতে পারে।’’

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেলে কি রোগ নিয়ন্ত্রণে থাকবে?

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য পুষ্টিকর খাবার, জীবনযাপনে নিয়ন্ত্রণ, শরীরচর্চা করলে, এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে থাকতে পারে, জানাচ্ছেন চিকিৎসকেরা। অনেক সময়ে উদ্বেগ, ঋতু পরিবর্তন, ধূমপানের জন্যও সোরিয়াসিসের সমস্যা বৃদ্ধি পায়। সেগুলিও নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement