Sauna Health Benefits

তোয়ালে জড়িয়ে সওনায় মগ্ন সামান্থা! কী এই থেরাপি? কী লাভ হয় শরীরের

সম্প্রতি অভিনেত্রী সামান্থা রুথ প্রভু একটি কয়েকটি ছবি শেয়ার করেছেন, যেখানে দেখা গিয়েছে তিনি সওনা বাথ কিংবা স্টিম বাথ নিচ্ছেন। কেন বলিপাড়ার অভিনেতা-অভিনেত্রীরা এই থেরাপি করান?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৬:৪৫
Share:

সম্প্রতি সামান্থা রুথ প্রভু ইনস্টাগ্রামে তাঁর স্টিম বাথ নেওয়ার মুহূর্তের ছবি ভাগ করে নিয়েছেন অনুরাগীদের সঙ্গে। ছবি: সংগৃহীত।

বিরল রোগ মায়োসাইটিসে আক্রান্ত হন অভিনেত্রী সামান্থা রুথ প্রভু। গত বছর সমাজমাধ্যমে অনুরাগীদের নিজেই জানিয়েছিলেন সে কথা। তার পর থেকেই অভিনেত্রীকে নিয়ে নানা মহলে চর্চা শুরু হয়। কখনও শোনা গিয়েছে, তিনি কাজ কমাচ্ছেন। কখনও আবার খবর এসেছে বেশ কিছু কাজ হাতছাড়া হয়েছে তাঁর। মায়োসাইটিসে আক্রান্ত হওয়ার পর থেকে লম্বা সময় ধরে শারীরিক যন্ত্রণা সহ্য করতে হচ্ছে তাঁকে। কারণ, এই রোগটিতে পেশিতে প্রদাহ বাড়ে। দ্রুত সুস্থ হওয়ার প্রচেষ্টায় কোনও রকম খামতি রাখতে নারাজ তিনি। সম্প্রতি সামান্থা কয়েকটি ছবি শেয়ার করেছেন, যেখানে দেখা গিয়েছে তিনি সওনা বাথ কিংবা স্টিম বাথ নিচ্ছেন।

Advertisement

সামান্থা ইনস্টাগ্রামে একটি ছবি ভাগ করেছেন, যেখানে ধরা পড়েছে তাঁর স্টিম বাথ নেওয়ার মুহূর্তের ছবি। অভিনেত্রী সেই ছবির সঙ্গে সওনা বাথ কেন জরুরি, সেই তথ্যও ভাগ করে নিয়েছেন অনুরাগীদের সঙ্গে। কেবল সামান্থাই নন, বলিপাড়ার অনেক অভিনেতা-অভিনেত্রীকেই দেখা যায় সওনা নিতে। কেন জরুরি সওনা বা স্টিম বাথ?

১) সওনা নেওয়ার ফলে আমাদের ত্বকের রোমকূপের মুখ খুলে দেওয়া। এতে ত্বকের বিভিন্ন স্তরে জমে থাকা ময়লা বেরিয়ে আসে। শরীর থেকে টক্সিন বেরিয়ে গিয়ে, আমাদের কোষ সজীব হয়ে ওঠে। অ্যাকনে, ব্ল্যাকহেডসের সমস্যাও কমে। সওনা বা স্টিমের তাপমাত্রা শরীরের তাপমাত্রাও খানিক বাড়িয়ে দেয়। এতে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়, যার ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। বলিরেখার সমস্যারও সমাধান করে।

Advertisement

২) স্টিম বাথ ওজন কমাতেও সাহায্য করে, যে কারণে অধিকাংশ জিমে স্টিম বাথের বন্দোবস্ত রাখা হয়। ঘামের মধ্য দিয়ে শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে গিয়ে, শরীর ঝরঝরে করে। ওয়ার্কআউট করার পরে স্টিম নিলে তা মাসল রিল্যাক্সেশনের কাজও করে।

সওনা বাথ কেন জরুরি? ছবি: সংগৃহীত।

৩) মানসিক চাপ কমানোর জন্য সওনা খুবই উপকারী। গরম ভাপ আমাদের শরীরের রক্ত চলাচল বাড়ায়, স্নায়ুগুলিকে উদ্দীপিত করে। মানসিক চাপ, উদ্বেগ কমানোর দাওয়াই হিসেবে অনেক সময় সওনা নেওয়ার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া, মাথাধরা কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, গাঁটের ব্যথা দূর করতেও সওনা কাজে আসে।

৪) যাঁদের সর্দিকাশি এবং সাইনাসের সমস্যা আছে, তাঁদের জন্য স্টিম বাথ খুবই উপকারী। স্টিম নিলে শরীরের ভিতরের মিউকাস পাতলা হয়ে বেরিয়ে যায়। শ্বাসকষ্টের রোগীরাও এতে উপকৃত হন।

কী কী সতর্কতা জরুরি?

১) সওনার আগে শরীরে জলের ঘাটতি হতে দিলে চলবে না। বেশি করে জল, ডাবের জল, ইলেকট্রোলাইট জল খেতে হবে।

২) অন্তঃসত্ত্বা মহিলাদের এবং হৃদ্‌রোগীদের সওনা এড়িয়ে চলা জরুরি।

৩) স্নানের আগে বা পরে অ্যালকোহল পান না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement