Probiotic

দই সহ্য হয় না? শরীর ভাল রাখতে প্রোবায়োটিক সমৃদ্ধ আর কোন খাবার পাতে রাখতে পারেন?

হজম ক্ষমতা বৃদ্ধিতে, শরীর ভাল রাখতে সাহায্য করে প্রোবায়োটিক। দইয়ে প্রচুর পরিমাণে তা থাকে। কিন্তু দই বাদ দিলে আর কোন খাবার খেয়ে শরীরে প্রোবায়োটিকের জোগান দেওয়া সম্ভব?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৬:৫৭
Share:

দই ছাড়া আর কি সে মিলবে প্রোবায়োটিক? ছবি: সংগৃহীত।

হজমের সমস্যা হোক বা পেটের গোলমাল, সব সময়েই যে মুড়িমুড়কির মতো ওষুধ খেলেই কাজ হবে, এমন নয়। বরং শরীর যদি সুস্থ রাখা যায়, তা হলে শারীরিক সমস্যাও কম হয়। পেট ভাল রাখতে চিকিৎসকেরা প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খেতে বলেন। প্রোবায়োটিক শুধু হজমশক্তি বৃদ্ধি করে না, পেটের রোগকেও ক্ষেত্র বিশেষে প্রতিরোধ করতে পারে।

Advertisement

প্রোবায়োটিক হল শরীরের পক্ষে উপকারী ব্যাক্টেরিয়া। মানবদেহে অনেক রকম ব্যাক্টেরিয়া আছে। তার কিছু ভাল। সেই দলেই পড়ে প্রোবায়োটিক। এটি হজমশক্তি বাড়ায়। খাদ্য বিপাকে সাহায্য করে। প্রোবায়োটিকের অন্যতম উৎস হল দই।

তবে যদি দই পছন্দ না হয়, বা দই খেলে সহ্য না হয়, তা হলে আর কী কী খেতে পারেন?

Advertisement

পনির

পনিরে রয়েছে প্রচুর প্রোটিন। হাড় মজবুত রাখতে, শরীর ভাল রাখতে পনির খেতে বলা হয়। পনিরেও যে প্রোবায়োটিক আছে, জানেন কি? সুতরাং পেট ভাল রাখতে খাবারের তালিকায় মাঝেমধ্যে পনিরও রাখতে পারেন।

আচার

যে কোনও গ্যাঁজানো (ফার্মেন্টেড) খাবারে প্রোবায়োটিক থাকে। লেবু হোক আম কিংবা সব্জির আচার, খাবার পাতে একটু করে রাখলেই প্রোবায়োটিকের অভাব দূর হবে।

ইডলি

ইডলি থেকে দোসা, এই খাবারগুলি তৈরির সময় চাল এবং ডাল গেঁজিয়ে নেওয়া হয়। তার ফলে এতেও প্রোবায়োটিক পাওয়া যায়। দক্ষিণ ভারতের ইডলি, দোসা প্রাতরাশ কিংবা সান্ধ্য জলখাবারের তালিকায় রাখতে পারেন।

কাঞ্জি

প্রোবায়োটিক পানীয় হিসাবে কাঞ্জিতেও চুমুক দিতে পারেন। বিট, ভাত দিয়ে কাঞ্জি তৈরি করা হয়। সব্জি বা ভাত গেঁজিয়ে এটি তৈরি হয় বলে প্রচুর প্রোবায়োটিক পাওয়া যায়। হজম ক্ষমতা বৃদ্ধি, পেট ফাঁপার সমস্যা দূর করতে কাঞ্জি খেতে পারেন।

কেফির

এটি দুধ থেকে তৈরি হয়। দইয়ের মতোই কিছুটা। এতেও প্রচুর প্রোবায়োটিক থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement