Coffee

লিভার ভাল থাকবে ভেবে সকালে খালি পেটেই কফি খাচ্ছেন! তাতে কি সবই ভাল হচ্ছে?

ব্ল্যাক কফি হজমশক্তি, বিপাক ক্রিয়া এবং লিভারের স্বাস্থ্যের জন্য অনেকাংশ ভাল হলেও খালি পেটে কফি খাওয়াটা ঠিক নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ২০:২৯
Share:

খালি পেটে চিনি ছাড়া ব্ল্যাক কফি খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়াও থাকতে পারে। —ফাইল চিত্র।

বিভিন্ন রিলসে, সমাজ মাধ্যমের স্বাস্থ্যসচেতনদের বক্তব্যে আপনি জেনেছেন কফি লিভার ভাল রাখতে সাহায্য করে। এমনকি, নিয়মিত ব্ল্যাক কফি সেবনে শরীরের বিপাক ক্রিয়া ভাল থাকে, যা ওজনও ঝড়াতে সাহায্য করে। এমন পরামর্শে উৎসাহিত হয়ে আপনি রোজ সকালেই খালি পেটে চিনি ছাড়া ব্ল্যাক কফি খাচ্ছেন। কিন্তু তাতে সবই কি ভাল হচ্ছে? চিকিৎসকেরা বলছেন হচ্ছে না। ব্ল্যাক কফি হজমশক্তি, বিপাক ক্রিয়া এবং লিভারের স্বাস্থ্যের জন্য অনেকাংশ ভাল হলেও খালি পেটে কফি খাওয়াটা ঠিক নয়। তার কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে।

Advertisement

ছবি: সংগৃহীত

১। উদ্বেগ

ক্যাফিন দ্রুত আমাদের রক্তে মিশে আমাদের জীবনীশক্তি বৃদ্ধি করে। খালি পেটে কফি খেলে তা আরও দ্রুত রক্তে মেশে। আচমকা রক্তে ক্যাফিনের মাত্রা বৃদ্ধি পেলে তা থেকে উদ্বেগ বাড়তেও পারে। কিছু খাবারের সঙ্গে বা পরে কফি খেলে ততটা প্রভাব পড়ে না।

Advertisement

ছবি: সংগৃহীত

২। বুকজ্বালা ভাব

কিছু কিছু সমীক্ষায় দেখা গিয়েছে কফি অনেক সময় অম্বল গ্যাস বৃদ্ধিতে উৎসেচকের কাজ করে। কফি পাকস্থলি থেকে অ্যাসিড ক্ষরণে সাহায্য করে। খালি পেটে কফি খাওয়ার অভ্যাস তাই অনেকের ক্ষেত্রে আলসারের কারণও হতে পারে। তবে সমীক্ষা এ-ও বলছে, সবার ক্ষেত্রে কফির প্রভাব একরকম নয়। অনেকের অ্যাসিডের সমস্যা হয়ও না।

তবে প্রভাব যা-ই হোক একটা বিষয় স্পষ্ট। খালি পেটে কফি খাওয়ার থেকে কিছু দিয়ে কফি খাওয়া নিরাপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement