Pankaj Kapur

১৩ বছর আগে বসেছিলেন পরিচালকের আসনে, দীর্ঘ বিরতির নেপথ্যে কোন কারণ? জানালেন পঙ্কজ

একের পর এক ছবিতে অভিনয় করেছেন। তবে কেরিয়ারে তাঁর পরিচালিত ছবির সংখ্যা মাত্র একটি। পরিচালনা প্রসঙ্গে মনের কথা জানালেন পঙ্কজ কপূর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৫
Share:

পঙ্কজ কপূর। ছবি: সংগৃহীত।

২০১১ সালে মুক্তি পায় শাহিদ কপূর ও সোনম কপূর অভিনীত ছবি ‘মৌসম’। ছবিটি পরিচালনা করেছিলেন শাহিদের বাবা পঙ্কজ কপূর। এই ছবিটির পরে অভিনয় চালিয়ে গেলেও, আর কখনও ছবি পরিচালনা করেননি পঙ্কজ।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে এই প্রসঙ্গে পঙ্কজকে প্রশ্ন করা হয়। বর্ষীয়ান অভিনেতা জানান, পরিচালনার ইচ্ছা তাঁর রয়েছে। কিন্তু, গল্পটি তাঁর মনের মতো হতে হবে। পঙ্কজ বলেন, ‘‘‘মৌসম’ একমাত্র ছবি যেটা আমার লেখা এবং আমিই পরিচালনা করেছিলাম। আমার কাছে চিত্রনাট্য রয়েছে। কিন্তু আমি তো সেটা নিয়ে দরজায় দরজায় ঘুরতে পারব না। আমার সেই মানসিকতা নেই। আমি অভিনেতা হিসেবেই ভাল আছি।’’

পঙ্কজ জানিয়েছেন, কেউ তাঁর কাছে চিত্রনাট্য চাইলে তাঁর কোনও আপত্তি নেই। তাঁর কথায়, ‘‘আমি চিত্রনাট্য পড়ে শোনাতেই পারি। কারও পছন্দ হলে তার পর ছবিটাও পরিচালনা করতে পারি।’’ পঙ্কজ জানিয়েছেন, তিনি পরিচালকের আসনে বসতে পছন্দ করেন। কিন্তু, পরিচালনার জন্য তিনি কোনও রকম ইঁদুর দৌড়ে নারাজ। অভিনেতার কথায়, “তাই ‘মৌসম’-এর পর আমি অভিনেতা হিসেবেই কাজ করছি। তবে সুযোগ এলে আমি পরিচালনাও করব।’’ উল্লেখ্য, ‘মৌসম’-এর আগে ১৯৯৮ সালে মুক্তি পায় পঙ্কজ পরিচালিত ধারাবাহিক ‘মোহনদাস বিএএলএলবি’।

Advertisement

দর্শক সম্প্রতি ‘আইসি আইট ওয়ান ফোর: দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজ়ে পঙ্কজকে দেখেছেন। চলতি মাসেই মুক্তি পাচ্ছে পঙ্কজ অভিনীত ছবি ‘বিন্নি অ্যান্ড ফ্যামিলি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement