Amitabh Bachchan

নিজের বাড়ি নিলাম করে দিতে হল অমিতাভকে! কেন এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন শাহেনশাহ?

রজনীকান্ত মনে করে অমিতাভ একটি অনুপ্রেরণা। ৮২ বছর বয়সেও তিনি ১০ ঘণ্টা কাজ করতে পারেন। পাশাপাশি তাঁর জীবনের লড়াইও যে কোনও মানুষকে অনুপ্রেরণা জোগাতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৩
Share:

৮২ বছর বয়সেও দিনে ১০ ঘণ্টা কাজ করেন অমিতাভ। ছবি: সংগৃহীত।

হাতে একটা পয়সা নেই। নিরাপত্তারক্ষীকে পর্যন্ত বেতন দিতে পারছেন না অমিতাভ বচ্চন। পরিস্থিতি এমনই যে নিজের জুহুর বাংলো পর্যন্ত নিলাম করে দিতে হল! সেই সময় গোটা বলিউড নাকি তাঁর দিকে তাকিয়ে হেসেছিল, দাবি করেছেন রজনীকান্ত। দক্ষিণী অভিনেতার দাবি, “সকলেই ভেবেছিল এ বার অমিতাভ মুখ খুবড়ে পড়বেন। কিন্তু, না। তিন বছরের মধ্যেই ঘুরে দাঁড়িয়েছিলেন নিজের অদম্য জেদ নিয়ে।”

Advertisement

শীঘ্রই মুক্তি পেতে চলেছে ‘ভেট্টাইয়ান’। রজনীকান্তের পাশে এ ছবিতে দেখা যাবে অশীতিপর অমিতাভকেও। তিন দশক পর একই ছবিতে কাজ করতে চলেছেন ভারতীয় চলচ্চিত্র জগতের দুই মহীরূহ। এটি রজনীকান্তের ১৭০তম ছবি। এর আগে দুই মহাতারকাকে একসঙ্গে দেখা গিয়েছিল ‘হম’ ছবিতে। সেটা ১৯৯১ সালের কথা। তার আগে ‘অন্ধা কানুন’ এবং ‘গ্রেফতার’ ছবিতে জুটি বাঁধেন তাঁরা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে রজনীকান্ত অমিতাভের প্রতি তাঁর শ্রদ্ধার কথা জানিয়েছেন। সে কথা বলতে গিয়েই ‘থালাইভা’ বলেন, “একটি ছবি প্রযোজনা করতে গিয়ে বড় ক্ষতির সম্মুখীন হয়েছিলেন অমিতাভ। নিরাপত্তারক্ষীকে বেতন দেওয়ার মতো ক্ষমতাও ছিল না। নিলাম হয়ে যায় তাঁর জুহুর বাংলো। সকলে যখন ভাবছেন সব শেষ, ঠিক তখনই তিন বছরের মধ্যে ঘুরে দাঁড়ালেন অমিতাভ। কেবিসি-র দৌলতে তিনি ফিরে পেলেন অর্থ-প্রতিপত্তি। তিনটি বাড়ি কিনলেন। জুহুতে যেখানে বাড়ি বিক্রি হয়ে গিয়েছিল, সেই রাস্তায়ই ফের বাড়ি করলেন।”

Advertisement

রজনীকান্ত মনে করেন, অমিতাভ নিজেই অনুপ্রেরণা। ৮২ বছর বয়সেও তিনি ১০ ঘণ্টা কাজ করতে পারেন। পাশাপাশি তাঁর জীবনের লড়াইও যে কোনও মানুষকে অনুপ্রেরণা জোগাতে পারে। রজনী বলেন, “অত বড় একজন কবির ছেলে। কোনও দিন সেই পরিচয় কাজে লাগিয়ে সাফল্য পেতে চাননি অমিতাভ। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে দারুন সম্পর্ক ছিল। একবার দুর্ঘটনার মুখে পড়েছিলেন অমিতাভ। সে সময় বিদেশ সফরে ছিলেন ইন্দিরা গান্ধী। দুর্ঘটনার খবর পেয়েই দেশে ফেরেন। সেই প্রথম দেশের মানুষ জানতে পেরেছিলেন, রাজীব গান্ধীর বন্ধু ছিলেন অমিতাভ।”

‘ভেট্টাইয়ান’ ছবিতে অমিতাভ, রজনীকান্তর পাশাপাশি অভিনয় করছেন, রীতিকা সিংহ, দুশারা বিজয়ন, রানু দাগ্গুবতী, মঞ্জু ওয়ারিয়র প্রমুখ। আগামী ১০ অক্টোবর মুক্তি পাবে এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement