AR Rahman on Michael Jackson

সুযোগ পেয়েছিলেন, তবুও মাইকেল জ্যাকসনের সঙ্গে দেখা করতে চাননি রহমান! নেপথ্যে কোন কারণ?

প্রয়াত পপ তারকা মাইকেল জ্যাকসন দেখা করতে চেয়েছিলেন তাঁর সঙ্গে। কিন্তু প্রথমেই রাজি হননি এআর রহমান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৭:২৫
Share:

মাইকেল জ্যাকসন এবং এ আর রহমান। ছবি: সংগৃহীত।

তাঁরা দু’জনেই সঙ্গীত জগতের জ্যোতিষ্ক। মাইকেল জ্যাকসন এবং এ আর রহমান। মাইকেল যখন জীবিত ছিলেন, তাঁর সঙ্গে এক বার সাক্ষাতের জন্য মুখিয়ে থাকতেন অনুরাগীরা। রহমান নিজে মাইকেলের গুণমুগ্ধ। এক সময়ে ‘বিট ইট’-গায়কের সঙ্গে দেখা করা সুযোগ পেয়েছিলেন রহমান। কিন্তু প্রাথমিক পর্যায়ে তিনি সেই সুযোগ প্রত্যাখ্যান করেন।

Advertisement

সম্প্রতি একটি সাক্ষাৎকারে রহমান জানান, ঘটনাটি ২০০৯ সালের। লস অ্যাঞ্জেলসে তাঁর প্রচার সহায়কের মাধ্যমে মাইকেলের ম্যানেজারের সঙ্গে আলাপ হয় রহমানের। শিল্পীর সঙ্গে দেখা করার আবদার জানান রহমান। জানতে পারেন, ই-মেলের মাধ্যমে তাঁকে পরে সাক্ষাতের সময় জানানো হবে। রহমান জানান, তার পর মাইকেলের তরফে আর কোনও উত্তর আসেনি। তিনিও হাল ছেড়ে দেন।

তার পর ‘স্লামডগ মিলিওনেয়র’ ছবির জন্য অস্কারে মনোনীত হন রহমান। শিল্পী জানান, মাইকেলের তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু তখন তিনি আর মাইকেলর সঙ্গে দেখা করতে রাজি হননি। রহমানের কথায়, “আমি বলেছিলাম, যদি অস্কার জিতি, একমাত্র তা হলেই আমি তাঁর সঙ্গে দেখা করব।”

Advertisement

অস্কার জয়ের কয়েক দিন পর মাইকেলের সঙ্গে দেখা করেন রহমান, লস অ্যাঞ্জেলসে শিল্পীর বাড়িতেই তিনি হাজির হন। মাইকেল তাঁর সন্তানদের সঙ্গেও রহমানের আলাপ করিয়ে দিয়েছিলেন। রহমানের কথায়, “তিনি বলেছিলেন যে গানগুলো ওঁর পছন্দ হয়েছে। কোন কর্ড ব্যবহার করেছি, সেটাও তিনি জানতে চেয়েছিলেন।”

রহমান জানান, আমেরিকায় অনুষ্ঠান শেষ করে দেশে ফিরে আসার পরেও মাইকেলের সঙ্গে তাঁর যোগাযোগ হয়। এক সঙ্গে দু’জনের কাজও চূড়ান্ত হয়। কিন্তু সে বছরেই ২৫ জুন মাইকেল প্রয়াত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement