Mamata-Manobi

রাজনীতিতে সুযোগ দিন তৃতীয় লিঙ্গের মানুষদেরও, ‘দিদি’র কাছে দাবি মানবীর

রাজনীতির অলিন্দে পা রাখার অধিকার কিন্তু তৃতীয় লিঙ্গের মানুষদেরও রয়েছে। শাসকদল নির্বাচনের আগেই জানিয়েছিল, বিষয়টি নিয়ে ভাবছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১২:০৪
Share:

মমতার কাছে মানবিক আর্জি নিজস্ব চিত্র।

সময়ের সঙ্গে সঙ্গে লোকসভা নির্বাচনের ফলাফল যেদিকে গড়াচ্ছে তাতে ক্রমশ স্পষ্ট হচ্ছে, বাংলায় শাসকদলের পক্ষেই যাচ্ছে জনমত। শেষ খবর অনুযায়ী, বাংলায় ৪২টির মধ্যে ৩০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে তৃণমূল। রাজ্যবাসীও তাই নতুন করে সাজাচ্ছেন তাঁদের স্বপ্ন।

Advertisement

চলতি মাস ‘প্রাইড মান্থ’ হিসেবে বেশ কয়েক বছর ধরে উদ্‌যাপিত হচ্ছে। ঠিক এই সময় বাংলার শাসকদল নতুন করে নিজেদের পায়ের তলার মাটি শক্ত করেছে। কতটা আশাবাদী মানবী বন্দ্যোপাধ্যায়? তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে কী চাইছেন তিনি? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল তাঁর সঙ্গে।

মানবী অকপট, ‘‘তৃতীয় লিঙ্গের মানুষের সার্বিক উন্নতি চাই। নির্বাচনে অংশগ্রহণ তাঁদেরও অধিকারের মধ্যে পড়ে। তাই দিদি যেন আমাদের সেই সুযোগ দেন, এমনটাই আশা করব।’’ লোকসভা ভোটে সারা বাংলায় তৃণমূলের ফল ভাল হতে চলেছে, এমন আভাস পেতেই সন্তুষ্ট তিনি। তাঁর দাবি, নির্বাচনের আগে শাসকদলের পক্ষ থেকে জানানো হয়েছিল, ক্ষমতায় ফিরলে তৃতীয় লিঙ্গের জন্য তারা নতুন একগুচ্ছ পদক্ষেপ করবে। মানবী বলেন, “এর আগে চাকরিক্ষেত্রে একাধিক বার আর্থিক বঞ্চনার শিকার হয়েছি। ক্ষমতা অনুযায়ী সঠিক পদ আমায় দেওয়া হয়নি। লিঙ্গ বদলের জন্য দু’বার অস্ত্রোপচার করেছিলাম বলে। ২০১৫ শাসকদলের আমলে এই আমিই অধ্যক্ষ পদ পেয়েছিলাম।”

Advertisement

মানবীর দাবি, পশ্চিমবঙ্গের শাসকদলই প্রথম তৃতীয় লিঙ্গের মানুষের উন্নতি চেয়ে বোর্ড গঠন করেছে। সেখানে অন্য রাজনৈতিক দলগুলি শুধু প্রচারেই ব্যস্ত, তাদের চিন্তাভাবনা প্রচারপত্রেই সীমাবদ্ধ। তবে মানবী মনে করেন, কেবল শাসকদলের পৃষ্ঠপোষকতায় তৃতীয় লিঙ্গের জীবনচর্যা পাল্টানো সম্ভব নয়। এর জন্য পরিবারকে এগিয়ে আসতে হবে, বিশেষত বাবা-মাকে। পাশাপাশি চাই শিক্ষা, কর্মসংস্থান এবং বাসস্থান। এগুলো পেলেই রাস্তায় দাঁড়িয়ে গাড়ির জানলায় হাত পাতা বন্ধ করবেন এখনও সমাজবিচ্ছিন্ন এই প্রান্তবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement