New bengali serial

শিমুলপুরার রায়চৌধুরী বাড়িতে ঢুকতেই স্মৃতিকাতর গৌরব, মনে পড়ছে অমিতাভ বচ্চনের কথাও

ভারতলক্ষ্মী স্টুডিয়োর একেবারে শেষের ফ্লোরে যেন আস্ত একটা নতুন জনপদ। নাম ‘শিমুলপুরা’। সেখানেই চলছে গৌরব চট্টোপাধ্যায়ের নতুন ধারাবাহিকের শুটিং।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১০:৫৭
Share:
০১ ১০

প্রায় সাত মাসের বিরতি। টেলিভিশনের পর্দায় ফিরছেন গৌরব চট্টোপাধ্যায়। সিরিয়ালের নাম ‘তেঁতুলপাতা’। এ বার আর কলকাতায় নয়, সোজা শিমুলপুরার রায়চৌধুরী বাড়িতেই দেখা যাবে তাঁকে। কথায় আছে, ‘যদি হও সুজন, তেঁতুলপাতায় ন'জন’। এখানে 'তেঁতুলপাতা' অবশ্য বাড়ির নাম। নতুন সিরিয়ালের প্রথম দিনের শুটিংয়ে হাজির আনন্দবাজার অনলাইন।

০২ ১০

ভারতলক্ষ্মী স্টুডিয়োর একেবারে শেষের ফ্লোরে যেন আস্ত একটা নতুন জনপদ। তারই নাম ‘শিমুলপুরা’। সেই পাড়ায় ঢুকতেই এক বনেদি বাড়ি। গেট পেরোলে তুলসীমঞ্চ। দালান। রোদে শুকোচ্ছে বড়ি, লাল লঙ্কা, আচার। রয়েছে আরামকেদারা। শুটিংয়ের প্রথম দিনে সেই বাড়ির চারপাশ ঘুরে ঘুরে দেখলেন গৌরব।

Advertisement
০৩ ১০

রাস্তার পাশেই এই ‘তেঁতুলপাতা’ বাড়ি। পাশে রয়েছে আস্ত পাড়া। ক্লাবঘর থেকে ইস্ত্রির দোকান, সেখানে রীতিমতো উনুন জ্বেলে গরম করা হচ্ছে ইস্ত্রি। পাশেই ময়রার দোকান। পাড়ার গুমটি। পাশে আবার তৈরি হচ্ছে গরম গরম লিট্টি-চোখা। পিছনে শিমুলপুরা স্টেশন।

০৪ ১০

প্রথম দিন সেটে পা দিয়ে নস্ট্যালজিক হয়ে পড়েন গৌরব। বার বার বলেন, ‘‘এই সেটে পা দিয়ে গায়ে কাঁটা দিচ্ছে।’’ কারণ, এই সেটেই টেলিভিশনে তাঁর প্রথম কাজ ‘দুর্গা’ শুট করেছিলেন বহু বছর আগে। এত বছর পর ফের সেই সেটে ফেরা। বার বার আবেগতাড়িত হয়ে পড়েন অভিনেতা। বাড়ির চারপাশ কখনও ঘুরে দেখছেন, কখনও নকল সিঁড়ি বেয়েই উঠে পড়ছেন ‘তেঁতুলপাতা’ বাড়ির ছাদে।

০৫ ১০

গৌরবের কথায়, ‘‘ভারতলক্ষ্মী স্টুডিয়োর সঙ্গে অনেক পুরানো স্মৃতি জড়িয়ে রয়েছে আমাদের বাড়ির। এই স্টুডিয়োতেই ‘লাস্ট লিয়র’-এর শুটিংয়ের সময় এসে অমিতাভ বচ্চন ছিলেন। এই সিরিয়ালে আমাকে আর একটা আলাদা ঘর দেওয়া হয়েছে। যদিও এখনও পর্যন্ত আমি আমার সহশিল্পীদের সঙ্গে ঘর ভাগ করে নিতাম। এখানে আলাদা ঘর দেওয়ায় খনিক অবাক হলাম, আবার ভালও লাগছে।’’

০৬ ১০

যদিও এই সময় সিরিয়ালের বিষয়টাই খানিক অনিশ্চিত হয়ে পড়েছে। টিআরপি ওঠাপড়ার উপর নাকি নির্ভর করছে সিরিয়ালের গল্পের মোড় বদল থেকে তার আয়ু পর্যন্ত। সিরিয়ালের টিআরপি নিয়ে ভাবিত গৌরবও। অভিনেতা নিজে অবশ্য যে ক’টি ধারাবাহিক করেছেন, তার সবগুলিই দীর্ঘ দিন ধরে চলেছে। সে ‘গাঁটছড়া’ হোক, কিংবা ‘রাণী রাসমণি’। তবে গৌরব বর্তমানে টেলিভিশনের অবস্থা নিয়ে বলেন,‘‘ আমি চিন্তা করে দেখেছি, একটা বিশেষ অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি। আসলে মানুষের মনোযোগ এতটাই কমছে যে, বিনোদনের মাধ্যমগুলো বদলে যাচ্ছে। এখন মানুষ সিরিয়াল তাঁদের সময় মতো ওটিটিতে দেখে নিচ্ছেন। যার ফলে টিআরপি একটু মার খাচ্ছে। তবে, এই পরিস্থিতিও ঠিক হয়ে যাবে।’’

০৭ ১০

এই সিরিয়ালে যদিও কোনও নেতিবাচক দিক নেই বলেই জানান গৌরব। বরং পারিবারিক গল্পের মোড়কে কমেডিই মুখ্য। মন ভাল করে দেওয়ার গল্প ‘তেঁতুলপাতা’। এই ধারাবাহিকে গৌরবের নায়িকা ঋতব্রতা দে। সবে ১০ সেকেন্ডের প্রোমো প্রকাশ্যে এসেছে। তাতেই দেখা গিয়েছে, বিয়ের মণ্ডপ ছেড়ে ট্রেন ধরার জন্য ছুটছেন নায়িকা। শিমুলপুরা স্টেশনেই দেখা নায়কের সঙ্গে।

০৮ ১০

সিরিয়ালের শুটিং শুরু হয়েছে প্রায় মাস দেড়েক আগে। তবে শুটিংয়ের প্রথন দিনে কনের সাজে সেটে হাজির অভিনেত্রী ঋতব্রতা দে। কখনও বাড়ির অন্দরমহল ঘুরে দেখছেন, কখনও আবার আরামকেদারায় জিরিয়ে নিচ্ছেন।

০৯ ১০

গত দেড় মাস ধরে প্রায় একই বেনারসি শাড়ি, কনের গয়না আর মেকআপ নিয়ে শুট করছেন। তবে বিরক্তি নেই ঋতব্রতার। বরং আানন্দই হচ্ছে তাঁর। অভিনেত্রীর কথায়, ‘‘ আসলে, সিনে চলে গেলে এই গরমে অন্য কিছু মাথায় থাকছে না। ঝিল্লির সঙ্গে (চরিত্রের নাম) যেন একাত্ম হয়ে যাচ্ছি।’’ এর আগে ঋতব্রতাকে ‘অষ্টমী’ ধারাবাহিকে দেখা গিয়েছে। তবে ‘তেঁতুলপাতা’ নিয়ে আশাবাদী তিনি।

১০ ১০

এই ধারাবাহিকের সেটেই এক 'শুভ ইঙ্গিত' রয়েছে। পুজো দিয়ে তুলসী মঞ্চে প্রদীপ জ্বেলে যে কাজ শুরু হয়েছে, তার ফল ভাল হবে বলেই আশাবাদী পরিচালক শমীক বসু। আগামী ১২ অগস্ট থেকে স্টার জলসায় শুরু হবে এই ধারাবাহিক।

ছবি: নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement