Farhan Akhtar Shibani Dandekar

অধুনার সঙ্গে ১৭ বছরের বিয়ে ভেঙে শিবানীর সঙ্গে ঘর বাঁধেন ফারহান, দুই সতীনের সম্পর্ক কেমন?

সৎ মা শিবানীর উপর রেগে ছিলেন ফারহানের দুই মেয়ে! তবে, সতীন অধুনার প্রশংসায় পঞ্চমুখ শিবানী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৯
Share:

(বাঁ দিকে) ফারহানের সঙ্গে প্রথম স্ত্রী অধুনা (ডান দিকে) ফারহানের সঙ্গে দ্বিতীয় স্ত্রী শিবানী। ছবি: সংগৃহীত।

২০০০ সালে কেশসজ্জা শিল্পী অধুনা ভবানীকে বিয়ে করেন ফারহান আখতার। দীর্ঘ ১৭ বছরের দাম্পত্য জীবন। ২০১৭ সালে তাঁদের বিচ্ছেদ হয়। তার পর, ফারহান ২০২২ সালে শিবানী দান্ডেকরকে বিয়ে করেন। ফারহানের বাবা কবি ও গীতিকার জাভেদ আখতারের জীবনেও বিবাহবিচ্ছেদের ইতিহাস রয়েছে। ফারহানের মা, অভিনেত্রী হানি ইরানির সঙ্গে বিচ্ছেদের পর জাভেদ বিয়ে করেন শাবানা আজ়মিকে। একটা সময় বাবার উপর বেজায় ক্ষুব্ধ ছিলেন ফারহান। একই ভাবে ফারহান-অধুনার বিচ্ছেদের প্রভাব পড়েছিল তাঁদের দুই মেয়ের উপর। তবে কি সৎ মা শিবানীর উপর রেগে ছিলেন ফারহানের দুই মেয়ে! যদিও সতীন অধুনার প্রশংসায় পঞ্চমুখ শিবানী।

Advertisement

দীর্ঘ তিন বছর সম্পর্কে থাকার পর ফারহানের সঙ্গে ঘর বাঁধেন শিবানী। যে কোনও অনুষ্ঠানের স্বামীর গোটা পরিবারের সঙ্গে আনন্দে উৎসবে শামিল হন। তবে, ফারহানের প্রাক্তন স্ত্রীয়ের সঙ্গে বর্তমান স্ত্রী সম্পর্ক কেমন সেই নিয়ে উৎসাহ অনেকেরই। স্বামীর প্রাক্তন স্ত্রী মানেই মুখ দেখাদেখি নেই তেমন সম্পর্ক নয় অধুনার সঙ্গে শিবানীর। বরং অধুনার প্রশংয়াই করলেন শিবানী। সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেন, “ফারহান ও অধুনা দুই জনের বাবা-মা হিসেবে খুব সফল। ওঁদের দুই মেয়ের মা হয়ে ওঠার কোনও চেষ্টাই আমি করি না। কারণ, অধুনা খুব ভাল মা। আমরা গোটা পরিবার আছি দুই মেয়ের পাশে, যখনই ওদের প্রয়োজন হবে আমি রয়েছি।”

প্রতিটি দাম্পত্যে বিভিন্ন বিষয়ে কলহ লেগেই থাকে। ব্যতিক্রমী নন ফারহান ও শিবানীও। নিজেদের মধ্যে ঝগড়া হলে কী করেন, তা-ও জানিয়েছেন তিনি। শিবানীর কথায়, “কোনও বিষয়ে কথা কাটাকাটি হলে আমরা মনোবিদের কাছে যাওয়ার অপেক্ষা করি। যদিও আমি চাই, তখনই বিষয়টাকে যে ভাবে হোক নিজেরা কথা বলে মিটিয়ে নিতে। কিন্তু, ফারহান বলেন, ‘একটু অপেক্ষা করে যাও। পরের দিন মনোবিদের কাছে গিয়ে আমরা এই বিষয়ে আলোচনা করব।’”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement