Karan Johar

‘আমার শরীরের অংশ যেন কেউ না দেখতে পায়’, মানসিক অবস্থা নিয়ে মুখ খুললেন কর্ণ জোহর

নিজেকে কেমন দেখতে লাগছে, এই বিষয় নিয়ে অনেকেরই আত্মবিশ্বাসের অভাব থাকে। এই একই সমস্যা রয়েছে কর্ণেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৬:১৩
Share:

কর্ণ জোহর। ছবি-সংগৃহীত।

‘কেমন দেখতে লাগছে আমাকে!’, বাড়ি থেকে বেরনোর সময় এমন ভাবনা মাথায় আসে প্রায় ৮০ শতাংশ মানুষেরই। কিন্তু সেই ভাবনা যদি লাগাম ছাড়া হয়, বা নিজের স্বাভাবিক জীবনকে ব্যাহত করে তা হলে মানসিক সমস্যা তৈরি হতে পারে। ঠিক এমনটাই নাকি ঘটেছে কর্ণ জোহরের সঙ্গে।

Advertisement

‘বডি ডিসমরফিয়া’ নামে এক মানসিক রোগে আক্রান্ত কর্ণ জোহর। সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজেই জানিয়েছেন পরিচালক। বহু বছর ধরে মনোবিদের সাহায্য নিয়েও এই সমস্যা থেকে মুক্তি পাননি বলেও জানান কর্ণ।

কী এই ‘বডি ডিসমরফিয়া’? বলা যেতে পারে এটি মানসিক স্বাস্থ্যের এক বিশেষ অবস্থা। ‘বডি ডিসমরফিয়া’-য় আক্রান্ত কোনও ব্যক্তি তাঁর বাহ্যিক উপস্থিতি বা চেহারা নিয়ে হীনমন্যতায় ভুগতে শুরু করেন। নিজেকে কেমন দেখতে লাগছে, এই নিয়ে আত্মবিশ্বাসের অভাব তৈরি হয়।

Advertisement

এই একই সমস্যা রয়েছে কর্ণেরও। নিজের চেহারা নিয়ে নাকি কখনওই স্বাচ্ছন্দ্য বোধ করেন না পরিচালক। চেহারা লুকনোর জন্যই সব সময় বেছে অতিরিক্ত নেন ঢিলেঢালা পোশাক। পরিচালক বলেন, “আমার বডি ডিসমরফিয়া রয়েছে। সুইমিং পুলে নামতেও আমি স্বাচ্ছন্দ্য বোধ করি না। জানি না কেন এমন মনে হয়! এই সমস্যা অতিক্রম করার বহু চেষ্টা করেছি। যতই সাফল্য আসুক, আমার সমস্যার সমাধান হয় না। আমি সব সময়ে ঢিলেঢালা পোশাকে নিজেকে লুকিয়ে রাখি। ওজন কমানোর পরেও আমার মনে হয় আমাকে হয়তো মোটা লাগছে দেখতে। তাই আমি চাই না আমার শরীরের কোনও অংশ কেউ দেখতে পান।”

কর্ণ আরও বলেছেন, “আমার যখন আট বছর বয়স, তখন থেকেই এই পরিস্থিতি, এতদিনেো কিছু বদলায়নি। যে দিন মনে হবে, আমি সফল কি না তা নিয়ে আমার কিছু যায় আসে না। কিন্তু নিজেকে সুন্দর মনে হবে, সে দিন এই সমস্যা মিটবে। এমনকি ঘনিষ্ঠ মুহূর্তেও কেমন লাগবে এই সব নিয়ে ভাবি। এর জন্য আমি মনোবিদের সাহায্যও নিয়েছি। এমনকি প্যানিক অ্যাটাকের পরে আমি ওষুধও খেয়েছি।”

উল্লেখ্য, সম্প্রতি মুক্তি পেয়েছে কর্ণ জোহর প্রযোজিত ছবি ‘কিল’। এছাড়াও তাঁর প্রযোজিত ‘ব্যাড নিউজ়’ মুক্তি পাবে আগামী ২০ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement