দীপিকাকে নিয়ে ভ্রান্তিবিলাস অস্কারের মঞ্চে। ছবি: সংগৃহীত।
এ বছর অস্কারের মঞ্চে অন্যতম উপস্থাপক ছিলেন দীপিকা পাড়ুকোন। রীতিমতো আন্তর্জাতিক তারকা হয়ে উঠেছেন দীপিকা। গত বছর কান চলচ্চিত্র উৎসবে জ্যুরি বোর্ডের অন্যতম সদস্য ছিলেন, বিশ্বকাপের মঞ্চেও দেখা গিয়েছে তাঁকে। ভারতের গণ্ডি পেরিয়ে দীপিকার পরিচিতি এখন বিশ্বব্যাপী। তবু তাঁকে নাকি চিনতেই পারল না অস্কারের রেড কার্পেটে উপস্থিত সব আন্তর্জাতিক সংবাদ সংস্থা। শুধু তা-ই নয়, দীপিকাকে পাড়ুকোনের সব ছবিতে গেটি ইমেজ বা এএফপি-র মতো আন্তর্জাতিক সব সংবাদ সংস্থা ব্রাজিলিয়ান মডেল ক্যামিলা অ্যালভেসের নাম বসিয়েছে।
এবং তাতেই যত গোলমাল। সংবাদ সংস্থার ছবির ক্যাপশন দেখে নামী-দামি সব আন্তর্জাতিক পত্রিকাও সেই একই ভুল ছাপিয়েও দিয়েছে। দীপিকার পরনে লুই ভিতোঁর কালো কাঁধখোলা রঙের বল গাউন, হাতে কালো গ্লাভস। গলায় কার্টিয়ার সংস্থার হিরের নেকলেসের সঙ্গে পোখরাজের লকেট। হাতে হিরের ব্রেসলেট ও আংটি। আশির দশকের হলিউডের অভিনেত্রীর লুকে দেখা গেল তাঁকে। কিন্তু সংবাদ সংস্থারা তাঁকে হলিউড অভিনেতা ম্যথু ম্যাককনহের স্ত্রী ক্যামিলা ভেবে বসল!
তবে ৯৫ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ভারতীয় সিনেমার স্পষ্ট উপস্থিতি। মৌলিক গানের বিভাগে বিজেতা ‘নাটু নাটু’। ২০২২ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় এস এস রাজামৌলি পরিচালিত ছবি ‘আরআরআর’। তার পর থেকেই চর্চার কেন্দ্রে থেকেছে এই তেলুগু ছবি। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের বক্স অফিসেও কুড়িয়েছে দর্শকের প্রশংসা। এ বার অস্কার জিতল ‘নাটু নাটু’। দীপিকার উপস্থাপনার পরই অস্কারের মঞ্চে ছিল ‘নাটু নাটু’-র পারফরম্যান্স। করতালিতে ফেটে পড়েছিল ডলবি থিয়েটার। তা ছাড়াও স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে অস্কার পেয়েছে তামিল ছবি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স।’