বাঙালির অস্কারজয় অধরা এবারও। ফাইল চিত্র।
অস্কারের দৌড়ে জায়গা করে নিয়েছিল বাঙালি তরুণ পরিচালক শৌনক সেনের তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’। আশায় বুক বেঁধেছিল গোটা বাঙালি জাতি। সেরা ফিচার তথ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল শৌনকের এই ছবি। তবে অস্কার যেন অধরাই রয়ে গেল বাঙালির। এই বিভাগ অস্কারের শেষমেশ সেরার শিরোপা পেল ‘নাভালনি’।
এর আগে বাঙালির অস্কার বলতে সত্যজিৎ রায়ের সারা জীবনের সম্মান। তাতে অবশ্য প্রতিযোগিতার কোনও অবকাশ ছিল না। সত্যজিতের আজীবনের কাজের স্বীকৃতির জন্য তাঁকে ওই পুরস্কার দিয়েছিল অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স। তার পর ২০২১ সালে বাঙালি সুস্মিত ঘোষের তৈরি তথ্যচিত্র ২০২২ সালের অস্কার পুরস্কারের জন্য লড়াইয়ে মনোনীত হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত শিকে ছেঁড়েনি। এ বারও শিঁকে ছিঁড়ল না বাঙালির।
শৌনকের ‘অল দ্যাট ব্রিদস’-এ উঠে এসেছে দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে একটি পরিত্যক্ত বেসমেন্টে থাকা দুই ভাইয়ের গল্প। মহম্মদ সৌদ এবং নাদিম শেহজাদের জীবন ও যাপনের গল্প। আহত পাখিদের উদ্ধার করা ও তাঁদের শুশ্রুষা করতেই উৎসর্গ করেছেন নিজেদের জীবন। অস্কার জেতা না হলেও শৌনকের এই ছবি ২০২২ সালে কান-এ পুরস্কৃত হয়েছিল। যদিও খুশির খবর ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ভারতের হয়ে প্রথম অস্কার পেল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে মনোয়ন পেয়েছিল গুনীত মোঙ্গা প্রযোজিত এই ছবি। তামিল ভাষার এই তথ্যচিত্র জিতে নিল ভারতের প্রথম অস্কার।