Birsa Dasgupta

পরিবার ও বন্ধুবৃত্তেই রয়েছে বিকৃত মানসিকতার মানুষ, চিহ্নিত করতে হবে, মনে করেন বিরসা

অনেক সময় তথাকথিত বন্ধু বা আত্মীয়দের মধ্যেই লুকিয়ে থাকে বিকৃত মানসিকতার মানুষ। কে বিকৃত মানসিকতার, তা চিহ্নিত করা জরুরি, দাবি বিরসার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৭:১০
Share:

বিরসা দাশগুপ্ত। ছবি: সংগৃহীত।

আরজি কর-কাণ্ড নিয়ে উত্তাল রাজ্য। বার বার প্রশ্ন উঠছে নারীদের নিরাপত্তা নিয়ে। এর মধ্যেই আবার মালয়ালম ছবির জগতে ঘটে যাওয়া হেনস্থার ঘটনাকে কেন্দ্র করে আলোচনায় উঠে এসেছে বিনোদন জগতে যৌন হেনস্থার বিষয়টিও। আরজি কর-কাণ্ডের পর প্রথম থেকেই প্রতিবাদে সরব হয়েছিলেন পরিচালক বিরসা দাশগুপ্ত। ‘রাত দখল’-এর কর্মসূচীতেও যোগ দিয়েছিলেন তিনি। বুধবার তাঁর আর একটি পোস্ট সমাজমাধ্যমের আলোচনায়।

Advertisement

অনেক সময় তথাকথিত বন্ধু বা আত্মীয়দের মধ্যেই লুকিয়ে থাকে বিকৃত মানসিকতার মানুষ। কে বিকৃত মানসিকতার, তা চিহ্নিত করা জরুরি, এমনই দাবি করেছেন বিরসা। পরিচালক তাঁর পোস্টে লেখেন, “স্নেহ প্রদর্শন এবং বিকৃতির মধ্যে পার্থক্য রয়েছে। চার পাশে ঘুরে বেড়ানো বিকৃত মানসিকতার মানুষদের থেকে সাবধান থাকুন। হয়তো এরাই তথাকথিত আত্মীয় পরিজন বা বন্ধু। এই ধরনের অসুখের কোনও ওষুধ নেই।”

বিরসা ও বিদীপ্তা চক্রবর্তীর বড় মেয়ে ইতিমধ্যেই চলচ্চিত্র জগতে পা রেখেছেন। মেয়েদের প্রসঙ্গ উল্লেখ করে বিরসা তাঁর পোস্টে লেখেন, “বিদীপ্তা আর আমার দুই মেয়ে। বড় মেয়ের বয়স ২৪ আর ছোট মেয়ে এখন ১৩। তাই আমরা ভাল ভাবেই জানি, আমরা কী নিয়ে কথা বলছি।”

Advertisement

আরজি কর-কাণ্ড নিয়ে আনন্দবাজার অনলাইনের কাছেই মুখ খুলেছিলেন বিদীপ্তা। তিনি বলেছিলেন, “আমি অত্যন্ত বিরক্ত। বার বার একই ঘটনার পুনরাবৃত্তি। কখনও কামদুনি, কখনও দিল্লি, কখনও আমাদের শহর কলকাতা। পথে নেমে প্রতিবাদ ছাড়া আমি তো আর কোনও বিকল্প রাস্তা দেখছি না।” একাধিক প্রতিবাদী মিছিলে বিদীপ্তাকে পা মেলাতে দেখা গিয়েছে। এ বার বিরসা তুলে ধরলেন হেনস্থার অন্য একটি রূপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement