Khadaan teaser

‘কী ভেবেছিস, অ্যাকশনটা ভুলে গিয়েছি’, ‘খাদান’-এর ঝলকে কোন ইঙ্গিত দিলেন দেব?

প্রকাশ্যে ‘খাদান’-এর টিজ়ার। দেব কী কী চমক হাজির করলেন? ছবির প্রথম ঝলক কতটা মৌলিক?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১২:৩১
Share:

‘খাদান’-এর পোস্টারে দেব এবং যীশু। ছবি: সংগৃহীত।

বছরের সবচেয়ে ‘বড়’ বাংলা ছবি? অন্তত ‘খাদান’-এর টিজ়ার প্রকাশের পর অনুরাগীদের মধ্যে সে রকমই গুঞ্জন। বৃহস্পতিবার, দেব তাঁর বহু প্রতীক্ষিত ছবি ‘খাদান’-এর প্রথম ঝলক দর্শকের সামনে নিয়ে এলেন।

Advertisement

গত কয়েক মাসে, এই ছবির শুটিং নিয়ে ব্যস্ত ছিলেন নায়ক। একটু একটু করে ছবির খুঁটিনাটি প্রকাশ্যে এনেছেন তিনি। বুধবার ‘খাদান’-এর টিজ়ার দেখে প্রথম প্রতিক্রিয়া দেন সৃজিত মুখোপাধ্যায়। তাঁকে ধন্যবাদ জানিয়ে সেই ভিডিয়োটি সমাজমাধ্যমে পোস্ট করেন দেব। সৃজিতের মতে, বাংলা ছবিতে আগে ‘খাদান’-এর মতো টিজ়ার তিনি দেখেননি। মূলধারার বাণিজ্যিক ছবিকে দর্শকের মধ্যে ফিরিয়ে আনতে হলে বাংলায় এ রকম আরও ছবি তৈরি করা উচিত বলেই মনে করছেন সৃজিত।

এখন প্রশ্ন, ছবির প্রথম ঝলকে দেব কী ভাবে ধরা দিলেন? আগেই জানা গিয়েছিল কয়লা খনি অঞ্চলের সমাজজীবন এই ছবির প্রেক্ষাপট। সেখানে কোনও নেতৃস্থানীয় চরিত্রেই অভিনয় করেছেন দেব। লম্বা চুল, একগাল দাড়ি, মুখে জ্বলন্ত বিড়ি— চমকে দিয়েছেন দেব। কুঠার হাতে একের পর এক শত্রু নিকেশ করছেন। তার সঙ্গেই অভিনেতার মেঠো সংলাপ এবং ‘অ্যাকশন’ অবতার অনুরাগীদের নজর কেড়েছে। ঝলকে দেখা মিলেছে যীশু সেনগুপ্তেরও।

Advertisement

গত কয়েক বছর মূলত পারিবারিক ছবিতে দর্শক দেবকে দেখেছেন। গত বছর ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’, ‘বাঘা যতীন’ বা ‘প্রধান’-এর মতো ছবিতে দেবকে ‘অ্যাকশন’-এ দেখা গেলেও অনুরাগীদের দাবি ছিল, পুরোপুরি বাণিজ্যিক অ্যাকশন ছবিতে তিনি যেন দ্রুত ফিরে আসেন। ‘খাদান’-এর মাধ্যমে দেব অনুরাগীদের ডাকে সাড়া দিয়েছেন। টিজ়ারে অভিনেতার সংলাপেও যেন সেই ইঙ্গিত, ‘‘ফ্যামিলি নিয়ে ব্যস্ত আছি বলে কী ভেবেছিস, অ্যাকশনটা ভুলে গিয়েছি। ওটা আমারই কাজ!’’

তবে, ঝলক প্রকাশের পর অনেকেই দক্ষিণী ছবির সঙ্গে তুলনা করেছেন। দেবের লুক, ছবির ঝলক দেখে নেটাগরিকের একাংশ ‘কেজিএফ’ এবং ‘সালার’ ছবির প্রসঙ্গ তুলছেন। তবে, বাংলায় যে দেব নতুন চমক হাজির করতে চলেছেন, অভিনেতার সেই উদ্যোগের প্রশংসা করেছেন অনেকেই।

একই সঙ্গে ছবিটি চলতি বছরে বাংলা বক্স অফিসে একাধিক নজির গড়তে পারবে কি না, তা নিয়েও শুরু হয়েছে চর্চা। সুজিত রিনো দত্ত পরিচালিত ছবিটি মুক্তি পাবে আগামী বড়দিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement