Arjun Kapoor

‘পুরুষের শিক্ষার অভাব’, বোনেদের থেকে রাখি পরার আগে নারী নিরাপত্তা নিয়ে সরব অর্জুন

শুধুই মহিলাদের রক্ষা করা নয়, বরং মহিলারা যাতে স্বাভাবিক ভাবে নিরাপদ বোধ করেন, তেমন পরিবেশ গড়ে তুলতে হবে। দাবি অর্জুনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৯:২১
Share:

অর্জুন কপূর। ছবি: সংগৃহীত।

আরজি কর-কাণ্ডের রেশ পৌঁছেছে রাজ্যের বাইরেও। বলিউডের অভিনেতারাও এই ঘটনার প্রতিবাদে গর্জে উঠেছেন। এ বার রাখিপূর্ণিমা উপলক্ষে মহিলাদের নিরাপত্তা নিয়ে বিশেষ বার্তা দিলেন অর্জুন কপূর। শুধুই মহিলাদের রক্ষা করা নয়, বরং মহিলারা যাতে স্বাভাবিক ভাবে নিরাপদ বোধ করেন, তেমন পরিবেশ গড়ে তুলতে হবে। দাবি অর্জুনের।

Advertisement

সমাজমাধ্যমে অর্জুন বলেন, “বোনদের সঙ্গে রাখিপূর্ণিমার উৎসব পালন করতে যাব। কিন্তু চার দিকে যা হচ্ছে, তার মধ্যেও এই উৎসব উদ্‌যাপন করতে অদ্ভুত লাগছে। এই ধরনের উৎসব পালনের অর্থ পরস্পরকে রক্ষা করা, বোনকে রক্ষা করা, জীবনে যে মহিলারা রয়েছেন তাঁদের পাশে থাকা। কিন্তু এই সময়ও বহু পুরুষের মধ্যে শিক্ষা ও বোঝাপড়ার অভাব দেখতে পাচ্ছি।”

অর্জুন প্রশ্ন তোলেন, “রাখিপূর্ণিমায় আমরা ভাই হিসেবে রাখি পরি। কিন্তু আমরা এমন পরিবেশ কেন তৈরি করতে পারি না যেখানে এক জন মহিলা ভাইকে ছাড়াও নিরাপদ বোধ করবেন। সব সময় তাঁদের শারীরিক ভাবে সুরক্ষা দেওয়ার প্রয়োজন পড়বে কেন? জানি, এটা দেখেই আমরা অভ্যস্ত হয়ে গিয়েছি যে ভাই তাঁর বোনকে রক্ষা করবেন অথবা পুরুষ মহিলাকে রক্ষা করবেন। কিন্তু রক্ষা করার বদলে কী ভাবে মহিলাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করা যায়, সেটা পুরুষদের শেখানো প্রয়োজন।”

Advertisement

অর্জুন আরও বলেন, “এটা অনেক গভীর বিষয়। অনেক আলোচনার প্রয়োজন। জানি না এর কতটা পরিবর্তন হবে। কিন্তু এটাই আমার মাথায় চলছে। আমরা কেন এমন হয়ে উঠতে পারি না, যাতে মহিলাদের আলাদা করে রক্ষা করার দরকার পড়বে না। তাঁরা নিজেরাই নিরাপদ বোধ করবেন?” অর্জুনের এই পোস্ট মুহূর্তে ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement