Debasish Mondal

‘মন্দার’-এর পর ‘ভাল’ চরিত্র নেই, নামী মুখের সন্ধানে বাদ দিয়েছে টলিপাড়া! কী বললেন দেবাশিস?

দেবাশিসের অভিনয় শুরু মঞ্চে। সেই ভাবে টলিপাড়ার ‘পার্টি’ ইত্যাদিতেও তাঁকে দেখা যায় না। তাই কি ‘মন্দার’-এর মতো সিরিজ়ে অভিনয় করার পরেও সেই ভাবে সুযোগ আসছে না তাঁর কাছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১০:০১
Share:

দেবাশিস মণ্ডল। ছবি-সংগৃহীত।

অনির্বাণ ভট্টাচার্য পরিচালিত ‘মন্দার’ ওয়েব সিরিজ়ে অভিনয়ের পর থেকে টলিপাড়ার পরিচিত মুখ দেবাশিস মণ্ডল। ২০২১-এ ‘মন্দার’ মুক্তি পাওয়ার পর নেটদুনিয়ায় প্রশ্ন উঠেছিল, কে এই অভিনেতা? হইচই পড়ে যায় অভিনেতাকে নিয়ে। ‘মন্দার’-এর পরে একাধিক কাজও করে ফেলেছেন দেবাশিস। কিন্তু সেই খ্যাতি কি আর ফিরে পেয়েছেন দেবাশিস? খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

Advertisement

‘মন্দার’-এ আঞ্চলিক ভাষায় কথা বলতে দেখা গিয়েছিল দেবাশিসকে। এর পরেও এমন বেশ কিছু চরিত্রে অভিনয় করেছেন, যেখানে আঞ্চলিক ভাষায় কথা বলতে হয়েছে অভিনেতাকে। তিনটি ছবিতে অভিনয় করেছেন পুলিশের চরিত্রে। একই ধরনের চরিত্রের প্রস্তাব পাচ্ছেন? প্রশ্ন করতেই দেবাশিস বলেন, ‘‘আমি ‘জনি বনি’, ‘শিকারপুর’, ‘আবার প্রলয়’তে পুলিশের চরিত্রে অভিনয় করেছি। কিন্তু নিশ্চিত করেছি যে তিন জন পুলিশের প্রত্যেকে যেন এক জন আর এক জনের থেকে আলাদা হয়। যেন তিনটি ভিন্ন চরিত্র হিসেবে আমি ফুটিয়ে তুলতে পারি, সেই চেষ্টা করেছি আমি।’’

অন্য ধরনের চরিত্রে অভিনয়ের সুযোগ নিয়ে দেবাশিস বলেন, ‘‘আমার হাতে এই বিষয়টা তো নেই। আমি শুধু নিজেকে প্রস্তুত রাখতে পারি। শুধু আমার কাছে বলে নয়। কনটেন্ট নিয়েও তেমন পরীক্ষামূলক কাজ হচ্ছে বলে মনে হয় না। অবশ্যই ব্যবসা দেখতে হবে। কয়েক জন প্রযোজক ভাবেন, এক ধরনের কনটেন্ট বাংলায় বেশি চলে। তাই গল্পগুলোও একই ধরনের তৈরি হচ্ছে। অপরাধ, খুন এই নিয়ে কাজ হচ্ছে। সেখানে পুলিশের চরিত্রের দরকার পড়ছে। তখন দেবাশিসের মতো কাউকে ভাবা হচ্ছে। এটা নিয়ে আমার অসুবিধা নেই। এই নিয়ে আমার কোনও অসুবিধা নেই। আমি চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছি। আমি চেষ্টা করছি কী ভাবে চরিত্রগুলিকে আলাদা ভাবে তুলে ধরা যায়। আমি অভিনয়ের ছাত্র। প্রয়োজনে পরিচালককে পরামর্শও দিই।’’

Advertisement

দেবাশিসের অভিনয় শুরু মঞ্চ থেকেই। টলিপাড়ার ‘পার্টি’তেও তাঁকে তেমন দেখা যায় না। তাই কি ‘মন্দার’-এর মতো সিরিজ়ে অভিনয় করার পরেও সেই ভাবে সুযোগ আসছে না তাঁর কাছে? অভিনেতা জানান, যে পরিচালকদের সঙ্গে তিনি কাজ করেছেন, তাঁদের সঙ্গে সম্পর্ক ভাল রয়েছে। তবে সম্পর্ক ভাল রাখার জন্য তাঁদের সঙ্গে পার্টিতে যোগ দিতে হয় না। সৃজনশীল মানুষরা এই ধরনের পার্টি এড়িয়ে যান বলেই মনে করেন দেবাশিস।

যদিও ছবিতে কাজের সুযোগ পেয়েও বাদ পড়ার অভিজ্ঞতা আছে দেবাশিসের। কোনও সদুত্তর না পেয়েই পাওয়া কাজ হাত ছাড়া হয়েছে তাঁর। অভিনেতার কথায়, ‘‘সুযোগ পাওয়ার পর হয়তো চরিত্রটা নিয়ে প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছি। তার পরে হঠাৎ প্রযোজনা সংস্থা থেকে খবর আসে যে তাঁরা আরও বড় মুখ চাইছেন। সেটা খুবই হতাশাজনক, নিরুৎসাহিত করার মতো। মানছি এর সঙ্গে ব্যবসা যুক্ত আছে। কিন্তু আমায় প্রস্তাব দেওয়ার আগেও নিশ্চয়ই তাঁরা ভেবেছেন। কিন্তু এক জন শিল্পী যখন একটা কাজের মধ্যে ঢুকে পড়েছেন, তখন এই অজুহাতে কাজ থেকে বাদ দেওয়া সত্যিই হতাশাজনক। বরং আমায় প্রতিভার অভাবে বা অডিশন নিয়ে অভিনয় পছন্দ না হলে বাদ দিন, তাতে অসুবিধা হয় না। তাতে বরং নিজের অভিনয়ের মান উন্নত করার তাগিদ থাকে।

তিনি আরও বলেন, ‘‘সৃজনশীল কারণে বাদ দেওয়া হলে কিছু বলার থাকে না। কিন্তু সেটা না হলে উৎসাহ হারিয়ে ফেলি। তাই যা কিছু সৃজনশীল নয়, সেখান থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করি।’’

দেবাশিসকে এখনও মানুষ ‘মন্দার’ বলেই চেনেন। তবে এই নিয়ে আপত্তি নেই অভিনেতার। বরং নিজের কাজের মাধ্যমেই পরিচিত হতে চান তিনি। ছোট পর্দায় কিছু প্রস্তাব পেয়েছেন। তবে মনের মতো চরিত্র এখনও পাননি তিনি।

উল্লেখ্য, ‘বাল্মীকি’ ছবিতে কাজ করেছেন তিনি। আরও একটি নতুন ওটিটি প্ল্যাটফর্মের ওয়েব সিরিজ়ের কাজ আছে তাঁর হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement