JRF Recruitment 2024

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে গবেষক প্রয়োজন, ইন্টারভিউয়ের মাধ্যমে হবে যোগ্যতা যাচাই

সায়েন্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ বোর্ডের অর্থপুষ্ট গবেষণা প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৫:০১
Share:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রকল্পে কর্মখালি। এই মর্মে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুনিয়র রিসার্চ ফেলো / প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট হিসাবে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নদের ইন্টারভিউ নেওয়া হবে। সরাসরি ইন্টারভিউ দেওয়ার জন্য উপস্থিত থাকতে হবে আগ্রহীদের।

Advertisement

পদার্থবিদ্যা কিংবা অ্যাস্ট্রোফিজ়িক্স বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নদের এই গবেষণার কাজের জন্য বেছে নেওয়া হবে। তাঁদের স্নাতকোত্তর স্তরে ৫৫ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা প্রয়োজন। এ ছাড়াও পদপ্রার্থীদের অ্যাস্ট্রোফিজ়িক্স নিয়ে কোর্সওয়ার্ক, টেলিস্কোপ অপারেশন, ডেটা রিডাকশনের মতো কাজের অভিজ্ঞতা জরুরি।

বিশ্ববিদ্যালয়ের তরফে আরও জানানো হয়েছে, পদপ্রার্থীদের সিএসআইআর-নেট লেকচারশিপ, গেট কিংবা জেস্ট (জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট)— এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে আবেদনকারীদের। মোট এক বছরের চুক্তির নিরিখে ৩৭ হাজার মাসিক পারিশ্রমিকে জুনিয়র রিসার্চ ফেলো / প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট হিসাবে কাজ করতে হবে।

Advertisement

আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে ২৮ জুলাইয়ের মধ্যে। যে সমস্ত নথি ওই আবেদনের সঙ্গে থাকা বাধ্যতামূলক, সেগুলি হল— জীবনপঞ্জি, ব্যক্তিগত যোগাযোগের নম্বর এবং ইমেল আইডির তথ্য এবং পূর্ববর্তী গবেষণামূলক কাজের একটি প্রবন্ধ (শব্দ সংখ্যা ৪০০)। ৩০ জুলাই বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ অ্যাস্ট্রোফিজ়িক্সে ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। এ বিষয়ে আরও তথ্যের জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement