ISRO Recruitment 2024

ইসরোতে কাজ করার সুযোগ, যোগ্যতামান কী? শূন্যপদ ক’টি?

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-র স্পেস অ্যাপ্লিকেশনস সেন্টারের একাধিক গবেষণা প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো এবং রিসার্চ অ্যাসোসিয়েট নেওয়া হবে। নিযুক্তদের মাসে ৩৭ হাজার টাকা থেকে শুরু করে ৬৭ হাজার টাকা আয়ের সুযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৬
Share:

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। ছবি: সংগৃহীত।

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-তে কাজের সুযোগ। এই মর্মে সদ্যই একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের স্পেস অ্যাপ্লিকেশনস সেন্টারে একাধিক গবেষণা প্রকল্পে কর্মী প্রয়োজন। সংশ্লিষ্ট বিভাগে নিয়োগ করা হবে জুনিয়র রিসার্চ ফেলো এবং রিসার্চ অ্যাসোসিয়েট। প্রার্থীদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট ফর ইঞ্জিনিয়ারিং (গেট) উত্তীর্ণ হতে হবে। মোট শূন্যপদ ২৩টি।

Advertisement

আবেদনকারীদের যোগ্যতা:

১. জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে পদার্থবিদ্যা, গণিত, জিয়োফিজ়িক্স, অ্যাপ্লায়েড জিয়োফিজ়িক্স, জিয়োলজি, অ্যাপ্লায়েড জিয়োলজি, মেরিন বায়োলজি, মেরিন জিয়োফিজ়িক্স, জিয়ো-ইনফরমেটিক্স, রিমোট সেন্সিং, জিয়োস্পেশিয়াল টেকনোলজি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নদের নিয়োগ করা হবে। তাঁদের স্নাতকোত্তর স্তরের পরীক্ষায় অন্তত ৬৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

Advertisement

২. রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে ওশনোগ্রাফি, ফিজ়িক্যাল ওশনোগ্রাফি, মেটিরিয়োলজি, অ্যাটমোস্ফেরিক সায়েন্সে পিএইচডি সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিরা কাজের সুযোগ পাবেন। এ ক্ষেত্রেও স্নাতকোত্তর পর্বে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

বেতন এবং অন্যান্য তথ্য:

উল্লিখিত পদে নিযুক্তদের নির্দিষ্ট বেতনক্রমে পারিশ্রমিক দেওয়া হবে। নীচে সেই সম্পর্কিত তথ্য দেওয়া হল।

জুনিয়র রিসার্চ ফেলো: ৩৭,০০০ টাকা - ৪২,৪০০ টাকা

রিসার্চ অ্যাসোসিয়েট: ৬৮,০০০ টাকা - ৬৭,০০০ টাকা

জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে নিযুক্তদের বয়স ২৮ বছর এবং রিসার্চ অ্যাসোসিয়েটদের বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। পদপ্রার্থীদের যোগ্যতা লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করা হবে।

সংশ্লিষ্ট পদের জন্য ১৭ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। আগ্রহীদের ইসরোর ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি পেশ করে আবেদন জানাতে হবে। আবেদনমূল্য নেই। এই বিষয়ে আরও তথ্যের জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement