JU Recruitment 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে গবেষণার সুযোগ, নিয়োগ ২৪টি শূন্যপদে

জুনিয়র এবং সিনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্তদের মাসিক সাম্মানিক মিলবে যথাক্রমে ১৮,০০০ টাকা এবং ২০,০০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৪
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে গবেষণার জন্য প্রার্থী নিয়োগ করা হবে। বেশ কয়েকটি শূন্যপদে এই নিয়োগ হবে। বৃহস্পতিবার সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। প্রার্থীদের এর জন্য অফলাইনে আবেদন জানাতে হবে।

Advertisement

স্টেট গভর্নমেন্ট ডিপার্টমেন্টাল ফেলোশিপ স্কিম-এর অধীনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফ্যাকাল্টিতে প্রার্থী নিয়োগ করা হবে। নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো এবং সিনিয়র রিসার্চ ফেলো পদে। সব মিলিয়ে শূন্যপদ রয়েছে ২৪টি। যে যে ফ্যাকাল্টিতে গবেষণার কাজে যুক্ত হওয়ার সুযোগ পাবেন প্রার্থীরা, সেগুলি হল- ফ্যাকাল্টি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, ফ্যাকাল্টি অফ সায়েন্স এবং ফ্যাকাল্টি অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ, ল অ্যান্ড ম্যানেজমেন্ট। এই সমস্ত ফ্যাকাল্টির অধীনস্থ একাধিক বিভাগ-সিভিল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফিজিক্স, কেমিস্ট্রি, স্কুল অফ এডুকেশন টেকনোলজি, স্কুল অফ এনার্জি স্টাডিজ-সহ অন্যান্য বিভাগে গবেষণার কাজ করবেন নিযুক্তরা। বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে যথাক্রমে ২৮ বছর এবং ৩৫ বছরের মধ্যে। জুনিয়র এবং সিনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্তদের মাসিক সাম্মানিক মিলবে যথাক্রমে ১৮,০০০ টাকা এবং ২০,০০০ টাকা। প্রথমে দু’বছরের জন্য এই কাজে নিয়োগ করা হবে প্রার্থীদের। পরে কাজের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়ানো হতে পারে।

বিভিন্ন বিভাগে আবেদনের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

Advertisement

পদগুলিতে প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। তার আগে প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ‘ইনফরমেশন সেন্টার’ থেকে ৫০ টাকার বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এর পর তা পূরণ করে বিশ্ববিদ্যালয়ের ‘রিসার্চ সেকশন’-এ জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু শুক্রবার থেকেই। আবেদনের শেষ দিন ৩০ সেপ্টেম্বর। এই নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement