IISER Kolkata Recruitment 2023

অধ্যাপক হিসাবে কলকাতায় কাজের সুযোগ, কোন কোন বিভাগে চলছে নিয়োগ?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের কলকাতার দফতরে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং প্রফেসর পদে মোট পাঁচটি বিভাগে কর্মী নিয়োগ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৪:২৫
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতা। ছবি: সংগৃহীত।

আইআইএসইআর কলকাতায় প্রফেসর-সহ একাধিক পদে কর্মখালি। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, আর্থ সায়েন্সেস, ম্যাথামেটিক্স অ্যান্ড স্ট্যাটিস্টিক্স এবং ফিজিক্যাল সায়েন্সেস বিভাগে কর্মী নিয়োগ করা হবে। সংশ্লিষ্ট বিভাগে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং প্রফেসর— এই তিনটি পদে কর্মী প্রয়োজন।

Advertisement

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে পিএইচডি করেছেন, এমন প্রার্থীদের নিয়োগ করা হবে। তাঁদের উল্লিখিত বিষয়ে কিংবা সমতুল্য ক্ষেত্রে সার্বিক ভাবে ৬০ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। মোট তিন বছরের শিক্ষকতা কিংবা গবেষণামূলক কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। ওই পদে নিযুক্ত ব্যক্তিদের প্রতি মাসে ৭০,৯০০-১,০১,৫০০ টাকা বেতন দেওয়া হবে।

অ্যাসোসিয়েট প্রফেসর পদে অন্তত ছ’বছরের শিক্ষকতা কিংবা গবেষণামূলক কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। আবেদনকারীদের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কিংবা সিনিয়র সায়েন্টিফিক অফিসার পদে অন্তত তিন বছরের পেশাদার অভিজ্ঞতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। নিযুক্তরা প্রতি মাসে ১,৩৯,৬০০ টাকা বেতন হিসাবে পাবেন।

Advertisement

প্রফেসর পদে পিইচডি করেছেন, এমন প্রার্থীদের নিয়োগ করা হবে। তাঁদের ‘অ্যাকাডেমিক রেকর্ড’ ভীষণ ভালো থাকা বাঞ্ছনীয়। অন্তত ১০ বছরের পেশাদার অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদেরই সংশ্লিষ্ট পদে আবেদন গ্রহণ করা হবে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের মতো প্রতিষ্ঠানের কোনও বিভাগে অ্যাসোসিয়েট প্রফেসর হিসাবে কাজ করেছেন, এমন ব্যক্তিদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। বেতন পাবেন ১,৫৯,১০০ টাকা।

আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আইআইএসইআর কলকাতার ওয়েবসাইটে গিয়ে প্রতিটি পদের জন্য তৈরি হওয়া নির্দিষ্ট পোর্টালের লিঙ্কে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। ১০ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়ার সুযোগ থাকবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement