BSI Recruitment 2023

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় গবেষণার সুযোগ, কোন প্রকল্পে, কোন পদে নিয়োগ?

নিযুক্তদের ২০,০০০ টাকা মাসিক সাম্মানিক মিলবে। এ ছাড়াও মিলবে বাড়ি ভাড়া বাবদ ভাতা। এর ফলে মোট সাম্মানিকের পরিমাণ দাঁড়াবে মাসিক ২৪,০০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৫
Share:

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সংগৃহীত ছবি।

হাওড়াতে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (বিএসআই)-এর সেন্ট্রাল ন্যাশনাল হারবেরিয়াম (সিএনএইচ) গবেষণা প্রকল্পের কাজে প্রার্থী নিয়োগ করা হবে। সেই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রকল্পে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে।

Advertisement

গবেষণা প্রকল্পের জন্য নিয়োগ হবে প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট পদে। শূন্যপদ রয়েছে ছ’টি। অনুর্দ্ধ ৫০ বছর বয়সীরা এই পদে আবেদন করতে পারবেন। প্রজেক্টের কাজ চলবে চার মাস ধরে। এই সময়ে নিযুক্তদের ২০,০০০ টাকা মাসিক সাম্মানিক মিলবে। এ ছাড়াও মিলবে বাড়ি ভাড়া বাবদ ভাতা। এর ফলে মোট সাম্মানিকের পরিমাণ দাঁড়াবে মাসিক ২৪,০০০ টাকা। নিযুক্তদের কর্মস্থল হবে শিবপুরের সেন্ট্রাল ন্যাশনাল হারবেরিয়াম। তবে প্রকল্পের কাজের জন্য নিযুক্তদের দেশের বিভিন্ন অঞ্চলে ফিল্ড সার্ভের জন্য যেতে হবে।

গবেষণা প্রকল্পের নাম-‘নন ডেট্রিমেন্ট ফাইন্ডিংস অফ অ্যাকুইলারিয়া ম্যালাসেন্সিস ল্যাম অ্যাগ্রায়ুড ইন ইন্ডিয়া’। গবেষণার অর্থ যোগান দেবে কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রক।

Advertisement

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বোটানি/ লাইফ সায়েন্স/ এনভায়রনমেন্টাল সায়েন্সে বিএসসি থাকতে হবে। প্ল্যান্ট ট্যাক্সোনমিক স্টাডিজ, ফিল্ড সার্ভে এবং প্ল্যান্ট কালেকশনের বিষয়ে জ্ঞান থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

নিয়োগের ইন্টারভিউ হবে আগামী ১৮ সেপ্টেম্বর সকাল সাড়ে ১১টা থেকে। এর জন্য আলাদা করে আবেদন জানাতে হবে না প্রার্থীদের। কাজে যোগদানের সময়ে বাছাই প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement