BHU Recruitment 2024

জুনিয়র রিসার্চ ফেলো নেবে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, কোন বিভাগে?

প্রথমে এক বছর থাকবে প্রকল্পটিতে কাজের মেয়াদ। পরে প্রয়োজন অনুযায়ী দু’বছর পর্যন্ত মেয়াদ বৃদ্ধি হতে পারে। প্রতি মাসে ৩৭ হাজার টাকা ফেলোশিপ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৮:১৪
Share:

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় গবেষণা সংক্রান্ত কাজের সুযোগ দিচ্ছে। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অফলাইনে জমা দিতে হবে আবেদনপত্র।

Advertisement

জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) নেওয়া হবে। প্রতিষ্ঠানের ডিপার্টমেন্ট অফ বোটানি, ইনস্টিটিউট অফ সায়েন্সের তরফে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। প্রথমে এক বছর থাকবে প্রকল্পটিতে কাজের মেয়াদ। পরে প্রয়োজন অনুযায়ী দু’বছর পর্যন্ত মেয়াদ বৃদ্ধি হতে পারে। প্রতি মাসে ৩৭ হাজার টাকা ফেলোশিপ দেওয়া হবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বোটানি/ বায়োটেকনোলজি/ মাইক্রবায়োলজি/ লাইফ সায়েন্সেস বিষয়ে নূন্যতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকা দরকার। এ ছাড়াও ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট/ গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিংয়ে উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। যদিও সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য বয়সের ছাড় রয়েছে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

প্রথমে প্রার্থীকে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করা দরকার। ৯ নভেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement