NCERT Recruitment 2024

নেট উত্তীর্ণদের সরকারি প্রতিষ্ঠানে কাজের সুযোগ, কী ভাবে আবেদন জমা দেবেন?

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর তরফে সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট নেওয়া হবে। চুক্তির ভিত্তিতে ওই কাজের জন্য স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের কাজ করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৫:৫২
Share:

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে কাজের সুযোগ। পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, ওই কাজের জন্য এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে। ডিভিশন অফ এডুকেশনাল কিটস অনুমোদিত দু’টি কর্মসূচিতে কাজ করতে হবে সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে। তবে, সে ক্ষেত্রে অন্তত দু’বছরের কাজের পূর্ব অভিজ্ঞতা থাকা প্রয়োজন। মোট শূন্যপদ চারটি।

Advertisement

নিযুক্ত ব্যক্তিদের পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, গণিত বিভাগে কাজ করতে হবে। তাঁদের কর্মস্থল হবে নয়া দিল্লি। স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, স্নাতকোত্তর পর্বে তাঁদের ৫৫ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন।

আগ্রহীদের বয়স ৪৫ বছরের মধ্যে হতে হবে। চুক্তির ভিত্তিতে এক বছরের জন্য সংশ্লিষ্ট কাজে নিযুক্তদের বহাল রাখা হবে। পদপ্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। তাই আলাদা করে আবেদনপত্র জমা দিতে হবে না।

Advertisement

তাঁদের সরাসরি নয়া দিল্লির দফতরে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং আনুষঙ্গিক অন্যান্য শংসাপত্র নিয়ে উপস্থিত থাকতে হবে। ২৪ এবং ২৭ মে ইন্টারভিউ নেওয়া হবে। ওই দিন বেলা ১১টার আগে আগ্রহীদের উপস্থিত হয়ে নাম নথিভুক্ত করতে হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement