SSC counselling 2024

শুরু হল উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং, নিয়োগপত্র নিল না ৪১ জন

প্রথম দিনে কাউন্সিলিংয়ে স্কুল বাছাইয়ের জন্য ডাকা হয়েছিল ১৪৪ জনকে। তার মধ্যে অনুপস্থিতি ও স্কুল পছন্দ না হওয়ার কারণে শংসাপত্র নেয়নি ৪১ জন। বাকি মোট ১০২ জনের হাতে শংসাপত্র তুলে দিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ২২:৩৪
Share:

সংগৃহীত চিত্র।

দীর্ঘ ৮ বছরের অপেক্ষার অবসান। আজ, বৃহস্পতিবার, ৩ অক্টোবর থেকে শুরু হল উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং। প্রথম দিনে কাউন্সিলিংয়ে স্কুল বাছাইয়ের জন্য ডাকা হয়েছিল ১৪৪ জনকে। তার মধ্যে অনুপস্থিতি ও স্কুল পছন্দ না হওয়ার কারণে শংসাপত্র নেয়নি ৪১ জন। বাকি মোট ১০২ জনের হাতে শংসাপত্র তুলে দিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

Advertisement

বৃহস্পতিবার থেকে শুরু হল উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং। পুজোর আগে আপাতত ৩ এবং ৪ অক্টোবর, দু’দিন কাউন্সেলিং হবে উচ্চ প্রাথমিকের। পুজোর পরে আরও তিন দফা কাউন্সেলিং হবে বলে জানিয়েছে এসএসসি। এ দিন কাউন্সেলিংকে ঘিরে ছিল সব রকম নিরাপত্তা ব্যবস্থা। সকাল সাড়ে ১০টা থেকে আচার্য সদনে এই কাউন্সেলিংয়ের আয়োজন করা হয়। পার্শ্বশিক্ষকদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত রয়েছে বলে স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে।

ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশনের তরফে ১৪,৩৩৯ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। উদ্দেশ্য, কাউন্সেলিং চলাকালীন যাতে দ্রুত স্কুল বাছাই করতে পারে চাকরিপ্রার্থীরা। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৮ অগস্ট কমিশনকে নির্দেশ দিয়েছিল, এক মাসের মধ্যে উচ্চ প্রাথমিকের ১৪ হাজার ৫২ জন চাকরিপ্রার্থী মেধাতালিকা প্রকাশ করতে হবে। পরবর্তী এক মাসের মধ্যে নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করারও নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

পশ্চিমবঙ্গ উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থী মঞ্চের সভাপতি সুশান্ত ঘোষ বলেন, “যেহেতু আদালতের নির্দেশ মেনে পুরো প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে, তাই চাইব দ্রুত এই কাউন্সেলিং সম্পন্ন করা হোক। যাতে পরবর্তীকালে আইনি জটিলতা তৈরি না হয়।”

আদালতের দেওয়া সময়সীমা শেষ হচ্ছে ২৩ অক্টোবর। তার আগে ৩ ও ৪ অক্টোবর কাউন্সেলিংয়ের দিন ধার্য করেছে এসএসসি। পরবর্তী দিন ধার্য হয়েছে ২৪,২৮ ও ২৯ অক্টোবর। আন্দোলনরত চাকরিপ্রার্থীদের বক্তব্য, পাঁচ দিনে সব মিলিয়ে হাজারখানেক চাকরিপ্রার্থীর কাউন্সেলিং হবে। আদালত নির্দেশ দিয়েছে, সমস্ত প্রার্থীর কাউন্সেলিং করতে। এসএসসি যে তালিকা প্রকাশ করেছে, তাতে তালিকাভুক্ত রয়েছেন ৮৯৪৫ জন প্রার্থী। তা হলে সমস্ত প্রার্থীর কাউন্সেলিং কবে শেষ হবে, তা এই বিজ্ঞপ্তিতে পরিষ্কার করে উল্লেখ নেই।

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা জানচ্ছেন, এই নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল ২০১৪ সালের ৩০ জানুয়ারি। পরীক্ষা হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। ফল প্রকাশ করা হয় ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর। এর মধ্যে দু’বার মেধাতালিকা বাতিল হয়েছে দুর্নীতির অভিযোগে। অবশেষে সম্প্রতি তৃতীয় মেধাতালিকা প্রকাশিত হয়। শুক্রবার ৪ তারিখ পুজোর আগে শেষ কাউন্সেলিং হবে। ওই দিন ১৪০ জন চাকরিপ্রার্থীকে ডাকা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement