WBSSC Upper Primary Counselling

পুজোর আগেই দু’দফায় কাউন্সেলিং উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীদের, বিজ্ঞপ্তি দিয়ে জানাল এসএসসি

আদালতের দেওয়া সময়সীমা শেষ হচ্ছে ২৩ অক্টোবর। তার আগে ৩ ও ৪ অক্টোবর কাউন্সেলিংয়ের দিন ধার্য করেছে এসএসসি। পরবর্তী দিন ধার্য করা হয়েছে ২৪,২৮ ও ২৯ অক্টোবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১১
Share:

সংগৃহীত চিত্র।

দীর্ঘ আট বছরের অপেক্ষার অবসান। পুজোর আগেই হবে উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং। বিজ্ঞপ্তি প্রকাশ করে জানাল স্কুল সার্ভিস কমিশন। পুজোর আগেই ৩ এবং ৪ অক্টোবর কাউন্সেলিং হবে উচ্চ প্রাথমিকের। পুজোর পরে আরও তিন দফা কাউন্সেলিং হবে বলে জানাল এসএসসি।

Advertisement

মেধাতালিকা ঘোষণার এক মাসের মধ্যেই পাঁচ দফা কাউন্সেলিং সম্পন্ন করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। সকাল সাড়ে ১০টা থেকে আচার্য সদনে এই কাউন্সেলিং এর আয়োজন করা হয়েছে। পার্শ্ব শিক্ষকদের জন্য ১০ শতাংশ সংরক্ষিত আসন রয়েছে বলে জানানো হয়েছে স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে।

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৮ অগস্ট স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিয়েছিল, এক মাসের মধ্যে কাউন্সেলিংয়ে উচ্চ প্রাথমিকের ১৪ হাজার ৫২ জন প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করতে হবে। পরবর্তী এক মাসের মধ্যে নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করারও নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

আদালতের নির্দেশকে মান্যতা দিতে হলে এসএসসিকে বিজ্ঞপ্তি প্রকাশের চার সপ্তাহের মধ্যে ১৪ হাজার ৫২ জনের কাউন্সেলিং করতে হতো। কিন্তু পুজোর আগে দু’টি দিন মাত্র ৫০০ চাকরিপ্রার্থীর কাউন্সেলিং করছে এসএসসি। আর দুর্গা পুজোর পর বাকি তিন দিনে ৭০০ থেকে ৮০০ চাকরিপ্রার্থীর কাউন্সেলিং হবে। এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থী মঞ্চের সভাপতি সুশান্ত ঘোষ বলেন, “আমরা চাই আদালত অবমাননা না করে নিয়ম মেনে যাতে সমস্ত প্রার্থীর কাউন্সেলিং সম্পূর্ণ করা যায়। আদালতের সময়সীমার মধ্যে মাত্র ৫০০ মতো চাকরিপ্রার্থীর কাউন্সেলিং করা হচ্ছে।”

আদালতের দেওয়া সময়সীমা শেষ হচ্ছে ২৩ অক্টোবর। তার আগে ৩ ও ৪ অক্টোবর কাউন্সোলিংয়ের দিন ধার্য করেছে এসএসসি। পরবর্তী দিন ধার্য করা হয়েছে ২৪,২৮ ও ২৯ অক্টোবর। আন্দোলনরত চাকরিপ্রার্থীদের বক্তব্য, পাঁচ দিনের কাউন্সেলিংয়ে সব মিলিয়ে হাজারখানেক চাকরিপ্রার্থীর কাউন্সেলিং হবে। আদালত নির্দেশ দিয়েছে সমস্ত প্রার্থীদের কাউন্সেলিং করতে। এসএসসি যে তালিকা প্রকাশ করেছে, তাতে তালিকাভুক্ত রয়েছেন ৮৯৪৫ জন প্রার্থী। তা হলে সমস্ত প্রার্থীর কাউন্সেলিং কবে শেষ হবে তা এই বিজ্ঞপ্তিতে পরিষ্কার করে উল্লেখ নেই।

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা জানচ্ছেন, এই নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল ২০১৪ সালের ৩০ জানুয়ারি। পরীক্ষা হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। ফলপ্রকাশ করা হয় ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর। এর মধ্যে দু'বার মেধাতালিকা বাতিল হয়েছে দুর্নীতির অভিযোগে। অবশেষে তৃতীয় মেধাতালিকা প্রকাশিত হয় বুধবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement