WBSSC Upper Primary Result

আশায় চাকরিপ্রার্থীরা, বুধবার বিকালে উচ্চপ্রাথমিকের মেধাতালিকা প্রকাশ

হাইকোর্টের নির্দেশের পরে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ নিয়ে তৈরি হয়েছিল জটিলতা। ১৪,০৫২ জনের তালিকা কবে প্রকাশ করা হবে, তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়। শিক্ষা দফতর সূত্রের খবর, যে মেধাতালিকা প্রকাশ করার কথা বলা হয়েছে, তা নিয়ে উঠছে নানা প্রশ্ন।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬
Share:

সংগৃহীত চিত্র।

দীর্ঘ ৮ বছর বাদে হাইকোর্টের নির্দেশ মেনে প্রকাশিত হতে চলেছে উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের মেধা তালিকা। ১৪,০৫২ চাকরিপ্রার্থীদের তালিকাপ্রকাশ করবে স্কুল সার্ভিস কমিশন। আদালতের দেওয়া সময়সীমা বুধবার শেষ হবে। তার আগেই তালিকা প্রকাশ করতে চলেছে এসএসসি।

Advertisement

হাইকোর্টের নির্দেশের পরে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ নিয়ে তৈরি হয়েছিল জটিলতা। ১৪,০৫২ জনের তালিকা কবে প্রকাশ করা হবে, তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়। শিক্ষা দফতর সূত্রের খবর, যে মেধাতালিকা প্রকাশ করার কথা বলা হয়েছে, তা নিয়ে উঠছে নানা প্রশ্ন। কমিশনের মতে, ১৪,০৫২ জনের মধ্যে এমন কিছু প্রার্থী রয়েছেন, যাঁদের নাম এই নির্দেশকে মান্যতা দিয়ে প্রকাশ করলে মামলার আশঙ্কা রয়েছে। জটিলতা এড়াতেই চলতি সপ্তাহে আদালতের দ্বারস্থ হওয়ার কথা ছিল এসএসসির।

১৪,০৫২ জন প্রার্থীর মধ্যে প্রায় ১০০ জনেরও বেশি এমন প্রার্থী রয়েছেন, যাঁদের নাম ইন্টারভিউয়ের পরে তথ্য গরমিলের জেরে বাদ গিয়েছিল। এ ছাড়াও এমন অনেকে রয়েছেন, যাঁদের অ্যাকাডেমিক স্কোরে অসুবিধা রয়েছে। দাখিল করা সার্টিফিকেটের সঙ্গে নম্বর মিলছে না। আবার কেউ কেউ বিএড করেছেন নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে। সর্বোপরি বেশ কয়েক জন এমন প্রার্থীও রয়েছেন, যাঁরা প্রশিক্ষণহীন এবং বয়সসীমা অতিক্রান্ত।

Advertisement

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা জানচ্ছেন, এই নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল ২০১৪ সালের ৩০ জানুয়ারি। পরীক্ষা হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। ফলপ্রকাশ করা হয় ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর। এর মধ্যে দু'বার মেধাতালিকা বাতিল হয়েছে দুর্নীতির অভিযোগে। অবশেষে তৃতীয় মেধাতালিকা প্রকাশিত হবে বুধবার।

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৮ অগস্ট স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিয়েছিল, এক মাসের মধ্যে কাউন্সেলিংয়ে উচ্চ প্রাথমিকের ১৪ হাজার ৫২ জন প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করতে হবে। পরবর্তী এক মাসের মধ্যে নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করারও নির্দেশ দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement