Lok Sabha Election 2024

গরমে নাকাল ভোটারের কাছে এসি বাসে প্রচার, আপত্তি বিজেপিতেই

বিজেপি সূত্রে খবর, শনিবার থেকে বীরভূম কেন্দ্রের বিজেপি প্রার্থী দেবাশিস ধর তাঁর প্রচারে দু’টি এসি বাস ব্যবহার করছেন। বাসটির গায়ে রয়েছে বিজেপির স্লোগান এবং নানা নির্বাচনী প্রতিশ্রুতি সংক্রান্ত ছবি।

Advertisement

অপূর্ব চট্টোপাধ্যায় 

রামপুরহাট শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ০৮:৩১
Share:

বিজেপির প্রচারে ব্যবহার হচ্ছে এমন এসি বাস। রামপুরহাট। —নিজস্ব চিত্র।

তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাচ্ছে। তার মধ্যেই ভোট প্রচার করছেন সব রাজনৈতিক দলের নেতাকর্মীরা। তবে এর মধ্যে বিজেপি তাদের প্রচারে শীতাতপ নিয়ন্ত্রিত বাস নিয়ে আসায় কটাক্ষ করছে বিরোধীরা। বিজেপির কর্মীদেরও একাংশের দাবি, এতে আমজনতার সঙ্গে যেমন একটা ‘দূরত্ব’ তৈরি হতে পারে, তেমনই গ্রামের সরু রাস্তায় বড় বাস ঢোকার ক্ষেত্রেও সমস্যা হচ্ছে।

Advertisement

বিজেপি সূত্রে খবর, শনিবার থেকে বীরভূম কেন্দ্রের বিজেপি প্রার্থী দেবাশিস ধর তাঁর প্রচারে দু’টি এসি বাস ব্যবহার করছেন। বাসটির গায়ে রয়েছে বিজেপির স্লোগান এবং নানা নির্বাচনী প্রতিশ্রুতি সংক্রান্ত ছবি। বিজেপি সূত্রে জানা গিয়েছে, দু’টি বাসে বীরভূম লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় বিজেপির সাংস্কৃতিক কর্মীরা সান্ধ্যকালীন অনুষ্ঠানের মাধ্যমে প্রচার করবেন। শনিবার সন্ধ্যায় তারাপীঠ থানার তারাপুরে এ রকমই সান্ধ্য অনুষ্ঠানে প্রার্থী নিজে রবীন্দ্রসঙ্গীতও গেয়েছেন। রবিবার সন্ধ্যায় নলহাটি থানার বাউটিয়া গ্রামে দলের জনসংযোগ ও সান্ধ্য অনুষ্ঠান ছিল।

তবে তীব্র তাপপ্রবাহে যখন ভোটারেরা অতিষ্ঠ, তখন এসি বাসে চেপে ‘বিলাসবহুল’ প্রচার ও ভোট চাওয়াকে কটাক্ষ করেছে বিজেপি বিরোধীরা। বীরভূম কেন্দ্রের কংগ্রেস প্রার্থী মিল্টন রশিদ বলেন, ‘‘সাধারণ মানুষের কথা ওদের মুখে আসে না। তাই থিম সং, অনুষ্ঠান করে মানুষকে ভুলিয়ে রাখতে চাইছে।’’ সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সঞ্জীব বর্মণ বলেন, ‘‘নির্বাচনী বন্ডের টাকা যথেচ্ছ খরচ করছে। মানুষ সব দেখছেন।’’ এসি বাস নিয়ে কটাক্ষ করে তৃণমূলের জেলা চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আগামী দিনে ভোটবাক্সের ফলাফলে কাদের জয় হয় সেটা দেখা যাবে।’’

Advertisement

বিশাল এসি বাস নিয়ে আপত্তির সুর রয়েছে দলের অন্দরেও। দলের কর্মীদেরই অনেকে জানাচ্ছেন, প্রত্যন্ত এলাকায় গ্রামের ভিতরে এই ধরনের বড় বাস ঢুকছে না। তাই প্রচারে অসুবিধে হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতার কথায়, ‘‘শীতাতপ নিয়ন্ত্রিত বাসে চড়ে প্রচার করলে সাধারণ মানুষের সঙ্গে একটা দূরত্ব থেকেই যায়।’’ তাই এই ধরনের প্রচার দলেরই অনেক নিচুতলার কর্মীর পছন্দ নয়। প্রার্থী দেবাশিসের দাবি, বিজেপির প্রচারে সাংস্কৃতিক শিল্পীরা অংশগ্রহণ করবেন। তাঁরা ওই বাসে চেপে লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় সরাসরি অনুষ্ঠান করবেন। দেবাশিস বলেন, ‘‘সমস্ত কিছুই প্রদেশ এবং কেন্দ্রীয় নেতৃত্ব করছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement