Lok Sabha Election 2024

উত্তরে প্রার্থী কে পদ্মের, জোর জল্পনা

সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছে কৃষ্ণনগর কেন্দ্রের প্রাক্তন সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সত্যব্রত মুখোপাধ্যায়ের ছেলে সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় ওরফে গোপালের নাম।

Advertisement

সুস্মিত হালদার

কৃষ্ণনগর শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৭:৩৫
Share:

—প্রতীকী চিত্র।

কৃষ্ণনগরে নরেন্দ্র মোদীর জনসভার দিনেই রানাঘাট কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। তবে জেলার আর এক লোকসভা কেন্দ্র কৃষ্ণনগরে কে প্রার্থী হবেন তা নিয়ে এখনও অন্ধকারে জেলার নেতারা। তবে দলের অন্দরে কান পাতলে শোনা যাচ্ছে বেশ কয়েকটি নাম। কৃষ্ণনগর কেন্দ্রের পরিস্থিতি বিচার করে তাঁদের মধ্যে এক জনকে বেছে নেওয়া হতে পারে বলে বিজেপি সূত্রে খবর। সেই তালিকায় যেমন একাধিক আইনজীবী রয়েছেন, তেমনই আছেন সঙ্ঘ পরিবারের ঘনিষ্টদের নামও। তবে এ সবের বাইরে নামী কোনও সেলিব্রেটিকেও প্রার্থী করা হতে পারে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

Advertisement

মতুয়া ও নমঃশূদ্র সম্প্রদায়ের প্রাধান্য থাকা রানাঘাট কেন্দ্রে গত লোকসভা নির্বাচনে প্রায় ২ লক্ষ ৩৫ হাজার ভোটে জয়ী হয়েছিলেন জগন্নাথ সরকার। দল এ বারও তাঁকে প্রার্থী করেছে। শনিবার তাঁর নাম ঘোষণা করা হয়েছে। সেই মতো তিনি রবিবার থেকে প্রচারও শুরু করে দিয়েছেন। ময়দানে নেমে পড়ছেন বিজেপির নেতা-কর্মীরাও। তবে কৃষ্ণনগর কেন্দ্রে কে বিজেপির প্রার্থী হবেন তা নিয়ে অন্ধকারে জেলার নেতারা। ওই কেন্দ্রের জন্য শোনা যাচ্ছে একাধিক ব্যক্তির নাম।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছে কৃষ্ণনগর কেন্দ্রের প্রাক্তন সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সত্যব্রত মুখোপাধ্যায়ের ছেলে সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় ওরফে গোপালের নাম। বিজেপির একাংশের দাবি, সত্যব্রত মুখোপাধ্যায়ের ছেলে হওয়ায় তিনি আলাদা গুরুত্ব পাবেন ভোটারদের কাছে। যা তাঁকে অনেকটাই এগিয়ে রাখছে। পাশাপাশি শান্তিপুরের প্রাক্তন বিধায়ক অরিন্দম ভট্টাচার্যের নামও শোনা যাচ্ছে। অরিন্দম পেশায় আইনজীবী।শান্তিপুর থেকে তিনি কংগ্রেসের টিকিটে জয়ী হয়ে পরে তৃণমূলে যোগ দেন। তার পরে তিনি যোগ দেন বিজেপিতে। সুপ্রিম কোর্টের আইনজীবী কবীররঞ্জন বসুর নামও শোনা যাচ্ছে। পাশাপাশি পেশায় কলেজ শিক্ষক রঞ্জন বন্দ্যোপাধ্যায়ের নামও উঠে আসছে। রঞ্জন সঙ্ঘের সক্রিয় পদাধীকারী। বিজেপির অন্দরে কান পাতলে শোনা যাচ্ছে, সঙ্ঘের মধ্য-বঙ্গ প্রান্তের পক্ষ থেকে রঞ্জনের নাম প্রস্তাব করা হয়েছে।

Advertisement

অবশ্য জেলা বিজেপি নেতাদের একাংশ জানান, তাঁরা এক জন ‘হেভিওয়েট’ প্রার্থীর নাম চাইছেন। এমন এক জন সেলিব্রেটি চাইছেন, যাঁর নামেই কিছু ভোট বিজেপির বাক্সে ঢুকবে। জেলার এক নেতার কথায়, “এই কেন্দ্রটি ক্রমশ আমাদের জন্য সম্ভবাময় হয়ে উঠেছে। কঠিন লড়াই। প্রার্থীর উপর অনেক কিছু নির্ভর করছে। যে কারণে আমরা এক জন সেলিব্রিটিকে চাইছি।”

যদিও এই বিষয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করতে নারাজ জেলা নেতৃত্ব। বিজেপির নদিয়া উত্তর সাংগঠনিক জেলার সভাপতি অর্জুন বিশ্বাস বলেন, “প্রার্থী ঠিক করবেন দলের সর্বোচ্চ নেতৃত্ব। যাকেই প্রার্থী করা হোক না কেন আমরা সঙ্ঘবদ্ধ ভাবে লড়াই করতে প্রস্তুত। এই কেন্দ্রটিতে আমরা এ বার জিতবই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement