Election Commission

শেষ দু’দফায় অতিরিক্ত বাহিনী রাজ্যে, ঝাড়গ্রামে বিশেষ ব্যবস্থা, প্রতি বুথে থাকবেন আট জন জওয়ান

চতুর্থ দফার ভোটে রাজ্যে মোতায়েন করা হয়েছিল ৫৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পঞ্চম দফায় ৭৬২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। ষষ্ঠ দফায় ১,০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ২০:৪৭
Share:

পঞ্চম দফা থেকে রাজ্যে আরও কেন্দ্রীয় বাহিনী। ছবি: পিটিআই।

পঞ্চম দফা থেকে রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বৃদ্ধি করছে নির্বাচন কমিশন। শেষ দু’দফায় কমিশনের প্রস্তাবিত বাহিনীর থেকেও অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হবে রাজ্যে। প্রাথমিক ভাবে কমিশন এ রাজ্যের জন্য প্রস্তুতি নিয়েছিল যে, মোট ৯২০ কোম্পানি বাহিনী ব্যবহার করা হবে। ষষ্ঠ দফা থেকে তা-ও ছাপিয়ে যাচ্ছে। সপ্তম দফায় আরও বৃদ্ধি করা হবে বাহিনী। ঝাড়গ্রামে থাকছে বিশেষ নজর। সেখানে প্রতি বুথে থাকবেন আট জন করে জওয়ান।

Advertisement

চতুর্থ দফার ভোটে রাজ্যে মোতায়েন করা হয়েছিল ৫৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পঞ্চম দফায় ৭৬২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। ষষ্ঠ দফায় ১,০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। সপ্তম দফায় সেই সংখ্যা বৃদ্ধি পেতে চলেছে। এখনও পর্যন্ত ২০২১ সালের বিধানসভা ভোটে রাজ্যে সব থেকে বেশি বাহিনী ব্যবহার করেছিল কমিশন। তখন আট দফায় ভোট হয়েছিল। মোট ১,০৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হয়েছিল। কমিশনের বক্তব্য, ২০২১ সালে কোভিডের কারণে বুথের সংখ্যা বেশি ছিল। সেই কারণে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছিল। এ বার মোট বুথের সংখ্যা ৮০ হাজার। ২০২১ সালের তুলনায় কম। সেই তুলনায় এ বার বেশি বাহিনী মোতায়েন করা হচ্ছে রাজ্যে।

আগামী ২৫ মে, ষষ্ঠ দফায় ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ। সেখানে প্রতি বুথে এক সেকশন করে কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। অর্থাৎ ঝাড়গ্রামে প্রতি বুথে থাকবেন আট জন করে জওয়ান। অতীতে ওই এলাকায় মাওবাদী উপদ্রবের ঘটনা হয়েছে। সে জন্য কমিশনের এই পদক্ষেপ। অন্যান্য কেন্দ্রের ক্ষেত্রে সাধারণত একটি বুথে অর্ধেক সেকশন করে কেন্দ্রীয় বাহিনী থাকে।

Advertisement

কমিশন জানিয়েছে, সোমবার বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া চতুর্থ দফার নির্বাচন রাজ্যে শান্তিপূর্ণ ভাবেই হয়েছে। ১৭১টি ‘কুইক রেসপন্স টিম’ কাজ করেছে। কমিশনের কাছে ১,৭০৫টি অভিযোগ জমা পড়েছে। ভোটের দিন ৬৯ জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের মধ্যে হাতেনাতে দু’জনকে গ্রেফতার করা হয়েছে, ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগে। রানাঘাট উত্তর-পশ্চিম বিধানসভার ২০৫ নম্বর বুথ থেকে এক জনকে গ্রেফতার করা হয়েছে। তার বয়স ১৭ বছর। বোলপুরের ২৮৬ নম্বর বুথ থেকে দ্বিতীয় জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়েছে। সব থেকে বেশি জনকে গ্রেফতার করা হয়েছে পূর্ব বর্ধমানে। বহরমপুরের সালসার ১৮৬ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারকে সরানো হয়। বোলপুরের ২৫ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারকে সরানো হয়েছে। কমিশন জানিয়েছে, অশান্তির ঘটনায় মন্তেশ্বরের ফুলবাজারে এক জন আক্রান্ত। কালনা গেটে চার জন আক্রান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement