Lok Sabha Election 2024

দিল্লিবাড়ি কার? জানা যাবে মঙ্গলবার, ত্রিস্তর নিরাপত্তা বাংলার ৫৫ গণনাকেন্দ্রেই, তৈরি ৯২ কোম্পানি বাহিনী

রাজ্যের প্রতিটি গণনাকেন্দ্রে ত্রিস্তরীয় নিরাপত্তার বন্দোবস্ত রাখছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, প্রথম স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ২২:১৫
Share:

নির্বাচন কমিশন। —ফাইল চিত্র

সাত দফায় রাজ্যের ৪২টি কেন্দ্রেই ভোট হয়ে গিয়েছে। এ বার ভোটগণনার পালা। প্রতিবারের মতো এ বারেও গণনাকেন্দ্রগুলিতে ত্রিস্তরীয় নিরাপত্তার বন্দোবস্ত রাখছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, প্রথম স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। দ্বিতীয় স্তরে থাকবে কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী। শেষ স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন স্থানীয় থানার পুলিশ আধিকারিকেরা। শুধু গণনাকেন্দ্রগুলিতেই নিরাপত্তার জন্য মোতায়েন করা হচ্ছে ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

Advertisement

রাজ্যে মোট ৪২টি লোকসভা কেন্দ্রের জন্য থাকছে ৫৫টি গণনাকেন্দ্র। ৪১৮টি গণনাকক্ষে থাকছে ৪,৯৪৪টি টেবিল। সর্বোচ্চ ২৩ রাউন্ড ভোটগণনা হতে পারে। আর সবচেয়ে কম ন’রাউন্ড। গড়ে প্রতিটি কেন্দ্রে ১৭ রাউন্ড করে ভোটগণনা হবে। কমিশনের তরফে জানানো হয়েছে, রাজ্যে তিন লক্ষেরও বেশি ভোটদাতা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিয়েছেন। আগে পোস্টাল ব্যালটের ভোট গ‌োনার পর ইভিএমের মাধ্যমে পড়া ভোটের গণনা শুরু হবে।

রাজ্যে এ বার মোট ভোটারের সংখ্যা ছিল সাত কোটি ৬০ লক্ষ ১০ হাজার ছয়। ৪২টি কেন্দ্র মিলিয়ে মোট প্রার্থীর সংখ্যা ছিল ৫০৭। রবিবার সাংবাদিক বৈঠকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব জানান, ভোটগ্রহণ পর্ব শেষ হলেও রাজ্যে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। রাজ্যে সাত দফার ভোটে সব মিলিয়ে ১০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হয়েছে। সপ্তম দফার ভোটে রাজ্য পুলিশের ৩৫,২৯২ জনকে মোতায়েন করা হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement