Lok Sabha Election 2024

‘গুরুত্বপূর্ণ’ কেন্দ্রে গণনায় পর্যবেক্ষক নিয়োগ করলেন অভিষেক, কী কী করতে হবে, বুঝিয়ে দিলেন বৈঠকে

যে সব আসন গত বার জিতেছিল এবং তৃণমূলের জেতা যে সব আসনে ব্যবধান কম ছিল, সেগুলিতেই গণনার জন্য পৃথক ভাবে পর্যবেক্ষক নিয়োগ করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ২১:৩৫
Share:

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র

মঙ্গলবার ভোটগণনা। তার আগে রবিবার বেশ কিছু লোকসভা আসনকে চিহ্নিত করে পর্যবেক্ষক নিয়োগ করলেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। গণনার জন্য বিশেষ দায়িত্ব দিয়ে নেতাদের পাঠাচ্ছেন অভিষেক। তাঁদের কী কাজ করতে হবে সে ব্যাপারেও নির্দেশ দিয়েছেন অভিষেক।

Advertisement

তৃণমূল সূত্রে খবর, আরামবাগের গণনার পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত করা হয়েছে শান্তনু সেনকে। রাজীব বন্দ্যোপাধ্যায় দেখবেন তমলুকের গণনা। উলুবেড়িয়ায় দায়িত্ব দেওয়া হয়েছে মন্ত্রী পুলক রায়কে। মেদিনীপুরের দায়িত্বে পাঠানো হয়েছে জয়প্রকাশ মজুমদারকে। ঘাটালের জন্য জোড়া দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া এবং পিংলার বিধায়ক অজিত মাইতিকে। ইন্দ্রনীল সেনকে দায়িত্ব দেওয়া হয়েছে হুগলি লোকসভার। সোমবারই জেলায় জেলায় পৌঁছে যেতে বলা হয়েছে নেতাদের। গণনার জন্য সমস্ত প্রস্তুতির কাজ সেরে ফেলতে হবে সোমবার রাতের মধ্যেই। সেই সংক্রান্ত রিপোর্টও পাঠাতে হবে দলকে।

দেখা যাচ্ছে, যে সব আসন গত বার জিতেছিল, এবং তৃণমূলের জেতা যে সব আসনে ব্যবধান কম ছিল, সেগুলিতেই গণনার জন্য পৃথক ভাবে পর্যবেক্ষক নিয়োগ করেছেন অভিষেক। যা রাজনৈতিক ভাবে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন অনেকে।

Advertisement

৪২টি লোকসভা আসনের প্রার্থী, জেলা সভাপতি এবং গুরুত্বপূর্ণ নেতাদের নিয়ে রবিবার ভার্চুয়াল বৈঠক করেন তৃণমূলের সেনাপতি। সূত্রের খবর, সেই বৈঠকেই অভিষেক পর্যবেক্ষকদের দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন তিনি। গণনার জন্য এজেন্টদের ফর্ম ফিলআপ করানো, শিট তৈরি করে দেওয়ার মতো টেকনিক্যাল কাজ দেখভাল করতে হবে। পাশাপাশিই, পর্যবেক্ষকদের নিশ্চিত করতে হবে, গণনাকেন্দ্রে তৃণমূলের প্রার্থী এবং এজেন্টরা যাতে শেষ পর্যন্ত থাকেন।

সপ্তম দফার ভোট শেষ হওয়ার পর শনিবার বিভিন্ন সংস্থার বুথফেরত সমীক্ষা প্রকাশিত হয়েছে। তাতে বেশির ভাগ সমীক্ষাই আভাস দিয়েছে বাংলায় তৃণমূলের থেকে বেশি আসন পাবে বিজেপি। জোড়াফুল শিবিরের থেকে ভোটও বেশি পাবে জোড়াফুল শিবির। রবিবারের ভার্চুয়াল বৈঠকে অভিষেক ওই সমীক্ষাকে নস্যাৎ করে দিয়েছেন বলে খবর। বুথফেরত সমীক্ষা নিয়ে রবিবার সকালে প্রতিক্রিয়া দিয়েছিলেন মমতাও। তৃণমূলনেত্রী বলেছিলেন, ‘‘সংবাদমাধ্যম কী করে বলে দিচ্ছে, ওই আসনে ও জিতবে, অমুক আসনে কে জিতবে... কত টাকার বিনিময়ে? আমি এই সংবাদমাধ্যমের হিসাব মানি না। কর্মীদের বলব শক্ত থাকতে। গণনা ভাল করে করতে। যা দেখিয়েছে সংবাদমাধ্যম, তার দ্বিগুণ পাব। প্রত্যেকটা আসন আমরা জিতব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement