Madhyamik 2024 History Suggestion

মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি কী ভাবে নেবেন? পরামর্শ শিক্ষকের

ইতিহাস বিষয়ে ভাল নম্বর পাওয়ার জন্য কোন কোন দিকে বিশেষ ভাবে নজর দেওয়া প্রয়োজন, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন যোধপুর পার্ক বয়েজ় স্কুলের শিক্ষক সুজিত কুমার সাহু।

Advertisement

সুজিত কুমার সাহু

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৬:৫৮
Share:

প্রতীকী ছবি।

একেবারে দোরগড়ায় মাধ্যমিক পরীক্ষা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এই সময় ইতিহাস বিষয়ে ভাল নম্বর পাওয়ার জন্য কোন কোন দিকে বিশেষ ভাবে নজর দেওয়া প্রয়োজন, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন যোধপুর পার্ক বয়েজ় স্কুলের শিক্ষক সুজিত কুমার সাহু।

Advertisement

ইতিহাস নিয়ে কয়েকটি বিষয় ভাল করে অভ্যাস করা প্রয়োজন। শেষ মুহূর্তে কিছু জিনিস নজরে রাখা প্রয়োজন। যেমন:

১) ঘড়ি ধরে লেখার অভ্যাস করবে। সমস্ত প্রকার ছোট প্রশ্নের জন্য ১ ঘন্টা, ৪ নম্বরের প্রতিটি প্রশ্নের জন্য ১৫ মিনিট করে মোট ৬টা প্রশ্নের জন্য ৬×১৫ = ৯০ মিনিট, আর ৮ নম্বরের জন্য ২৫ মিনিট। আর ৫ মিনিট খাতা গোছানো এবং চেক করা ।

Advertisement

২) টেষ্ট পেপার থেকে সমস্ত প্রকার ছোট প্রশ্নের উত্তর তৈরি করা। ম্যাপ পয়েন্টিং করা। বিশেষ করে সমস্ত প্রকার বিদ্রোহের কেন্দ্র এবং এলাকা, দেশীয় রাজ্য (অষ্টম অধ্যায়), গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে যাওয়ার স্থান ইত্যাদি ম্যাপে অভ্যাস করবে। টেষ্ট পেপার থেকেও করবে ।

৩) পাশ্চাত্য শিক্ষার প্রসার, মেকলে মিনিট, উডের ডেসপ্যাচ, নারী শিক্ষার প্রসার, সতীদাহ, বিধবা বিবাহ, বিদ্যাসাগর, ডিরোজিও, রামকৃষ্ণ, বিবেকানন্দ, উনিশ শতকের বাংলার সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের চরিত্র ভাল ভাবে মনে রাখবে ।

৪) সমস্ত বিদ্রোহের কারণ, ফলাফল ও বৈশিষ্ট্য তৈরি করবে । বিভিন্ন বিদ্রোহ কবে, কোথায় হয়েছিল, নেতার নাম অবশ্যই মনে রাখবে। ভারতের বনাঞ্চলের উপর ব্রিটিশ সরকার কী ভাবে আধিপত্য প্রতিষ্ঠা করেছিল, বিভিন্ন অরন্য আইন আর এক বার ঝালিয়ে নেবে ।

৫) ভারতের বিজ্ঞান চর্চার প্রসার, বসু বিজ্ঞান মন্দির, ভারতবর্ষীয় বিজ্ঞান সভা, বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট আর একবার পড়ে নেবে।

৬) বিভিন্ন আন্দোলনে (৬ এবং ৭ অধ্যায়ের) কৃষক, শ্রমিক, নারী ও ছাত্রদের ভূমিকা, বামপন্থী আন্দোলনের চরিত্র ও বৈশিষ্ট্য, চম্পারণ সত্যাগ্রহ, একা আন্দোলন, মিরাট ষড়যন্ত্র মামলা, দীপালি সংঘ, কল্পনা দত্ত, বীনা দাস, প্রীতিলতা ওয়াদেদ্দার, মাস্টারদা সূর্য সেন, বিনয় বাদল দীনেশ এগুলো ভাল করে লিখে অভ্যাস করবে ।

৭) দলিত আন্দোলনের উপর প্রশ্ন আসার সম্ভবনা রয়েছে। এক্ষেত্রে তোমরা দলিত আন্দোলনের প্রসার, দলিতদের উন্নয়নে গান্ধীজী ও অম্বেদকারের ভূমিকা, উভয়ের মধ্যে বিতর্ক, নমঃশূদ্র আন্দোলন তৈরি রাখবে ।

৮) দেশীয় রাজ্য হায়দরাবাদ ও জুনাগড়ের ভারতবর্ষের অন্তর্ভুক্তি, উদবাস্তু সমস্যার সমাধান, নেহেরু লিয়াকৎ চুক্তি, আত্মকথা ও স্মৃতি কথায় উদবাস্তু সমস্যার পরিচয়, ভাষাভিত্তিক অন্ধ্রপ্রদেশ রাজ্যের উদ্ভব, দার কমিশন ইত্যাদি আর এক বার পড়ে নিয়ো।

৯) পরীক্ষার খাতায় মার্জিন দেবে। প্রশ্নের দাগ নম্বর এমন ভাবে লিখবে যাতে খাতা বাঁধার সময় চাপা যেন না পড়ে। বহু বিকল্প ভিত্তিক প্রশ্নের উত্তর এক জায়গায় এবং দাগ নম্বরের ক্রম অনুসারে লিখবে। ২ এর দাগের প্রশ্নের উত্তরও এক জায়গায় লেখার চেষ্টা করবে । হাতের লেখা ভাল করবে, বানান ভুল যাতে না হয় খেয়াল রাখবে।

শেষে বলা ভাল, ভয় একেবারেই করবে না। প্রশ্ন বারবার পড়বে, এতে উত্তর মনে করতে সুবিধা হবে। আনন্দের সঙ্গে লিখবে। পরীক্ষা অবশ্যই ভাল হবে এই আশা রেখে আজ শেষ করছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement