Vidyasagar University Admission 2024

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল মার্কেটিং-সহ অন্যান্য বিষয়ে কোর্সের সুযোগ, রইল বিশদ

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) এই কোর্সগুলি আয়োজনের দায়িত্বে রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৬:৩৮
Share:

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বর্তমানে চাকরিক্ষেত্রে বেশ কিছু বিষয়ের চাহিদা থাকায় বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়েও সেগুলি পড়ানোর ব্যবস্থা করা হচ্ছে। রাজ্যে পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়েও পড়ানো হচ্ছে সে রকম কিছু বিষয়। সম্প্রতি সে কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। স্বল্প সময়ের এই কোর্সগুলিতে ভর্তির জন্য ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে । আবেদন জানানো যাচ্ছে অনলাইনেই।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) এই কোর্সগুলি আয়োজনের দায়িত্বে রয়েছে। এর মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফর অল: চ্যাট-জিপিটি এবং ডিজিটাল মার্কেটিং বিষয়ে সার্টিফিকেট এবং সোশ্যাল ওয়ার্ক বিষয়ে ডিপ্লোমা কোর্স করানো হবে। সার্টিফিকেট কোর্সগুলির সময়সীমা মাত্র ছ’মাস। ক্লাস নেওয়া হবে সপ্তাহে দু’দিন তিন ঘণ্টা করে। অন্য দিকে, ডিপ্লোমা কোর্সটি চলবে এক বছর ধরে, যা দু’টি সিমেস্টারে বিভক্ত।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফর অল: চ্যাট-জিপিটি, ডিজিটাল মার্কেটিং এবং সোশ্যাল ওয়ার্কের কোর্সগুলিতে যথাক্রমে ৪০, ৪০ এবং ৫০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্স ফি-র পরিমাণ যথাক্রমে ৫,০০০ টাকা, ১০,০০০ টাকা এবং ৫,৬০০ টাকা।

Advertisement

ডিজিটাল মার্কেটিংয়ের কোর্সটিতে ভর্তির জন্য পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৪০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। অন্য দিকে, বাকি দু’টি বিষয় নিয়ে পড়তে চাইলে আগ্রহীদের স্নাতকোত্তীর্ণ হতে হবে। বিশ্ববিদ্যালয়ের এই কোর্সগুলি শিক্ষক, পড়ুয়া থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে কর্মরতরাও করতে পারবেন।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র পূরণ করে তা আবেদনমূল্য বাবদ ২০০ টাকা ও কোর্স ফি সহযোগে বিশ্ববিদ্যালয়ের অফিসে গিয়ে জমা বা বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩০ জুন। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement