Admission in BU 2024

ভূগোলে স্নাতকোত্তর পড়বেন? বর্ধমান বিশ্ববিদ্যালয়ে চলছে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধীনস্থ ফ্যাকাল্টি কাউন্সিল (সায়েন্স) ইন শম্ভুনাথ কলেজে ২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য ভর্তি নেওয়া হচ্ছে। মোট আসন সংখ্যা ২০।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১২
Share:

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

ভূগোল নিয়ে উচ্চস্তরে পড়ার ইচ্ছে? স্নাতক শেষের পর স্নাতকোত্তর পড়বেন ভাবছেন? তা হলে খোঁজ নিতে পারেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। কারণ, এই প্রতিষ্ঠানে শুরু হয়েছে ভূগোলে স্নাতকোত্তর স্তরে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে। অনলাইনে জমা দেওয়া যাবে আবেদনপত্র।

Advertisement

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে অধীনস্থ ফ্যাকাল্টি কাউন্সিল (সায়েন্স) ইন শম্ভুনাথ কলেজ-এ ২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য ভর্তি নেওয়া হচ্ছে। মোট আসন সংখ্যা ২০। ভর্তি হতে লাগবে ৮ হাজার টাকা। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ভূগোল বিষয়ে অনার্স-সহ স্নাতক যোগ্যতা থাকতে হবে। ভর্তি হওয়া যাবে মেধাতালিকার ভিত্তিতে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

প্রথমে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের www.buruniv.ac.in এই ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যেতে হবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ২৭ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে আবেদন গ্রহণ প্রক্রিয়া। এটি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে সরাসরি ভর্তি নয়। এই ক্ষেত্রে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ শম্ভুনাথ কলেজে ভর্তি নেওয়া হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement